আজ আসছে পূর্ণাঙ্গ কমিটি

আ. লীগের পূর্ণাঙ্গ কমিটিতে বাড়ছে নারীনেত্রীর সংখ্যা

0
1010

বাংলাদেশ আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি আজ ঘোষণা করা হবে। ইতোমধ্যে তালিকা চূড়ান্ত করা হয়েছে। কমিটিতে থাকছে নতুন মুখের আধিক্য। সংখ্যা বাড়ছে নারী নেতৃত্বেও।

মঙ্গলবার রাতে গণভবনে সভাপতিমণ্ডলীর প্রথম বৈঠকে পূর্ণাঙ্গ কমিটি চূড়ান্ত করা হয়। ২১ ডিসেম্বর কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৪২ জনের নাম ঘোষণা করা হয়। আজ ঘোষণা করা হবে বাকি ৩৯ জনের নাম। এছাড়া উপদেষ্টা পরিষদের ১১ জনের তালিকাও চূড়ান্ত হয়েছে সভাপতিমণ্ডলীর বৈঠকে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বৈঠক শেষে জানান, দলীয় সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে।

জানা গেছে, কার্যনির্বাহী কমিটির ২৮টি সদস্য পদে নতুন মুখ থাকছে ১২/১৩ জন। নির্বাচন কমিশনের গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী নারী নেতৃত্বের সংখ্যা সমন্বয় করতে নতুনদের মধ্যে নারীর সংখ্যা বেশি থাকবে।

বৈঠক সূত্রে জানা গেছে, সাংগঠনিক সম্পাদকের তিনটি পদসহ ফাঁকা থাকা সম্পাদকীয় পদগুলোতে নতুন মুখ আসছে। তিন জন সাংগঠনিক সম্পাদকের মধ্যে অন্তত একজন নারী থাকছেন।

২১ ডিসেম্বর জাতীয় কাউন্সিল অধিবেশনে নবম বারের মত সভাপতির দায়িত্ব পান শেখ হাসিনা। দ্বিতীয় মেয়াদে সাধারণ সম্পাদকের দায়িত্ব দেয়া হয় ওবায়দুল কাদেরকে।

এছাড়া সভাপতিমণ্ডলীর ১৭ জন, ৪ জন যুগ্ম সাধারণ সম্পাদক, ৫ জন সাংগঠনিক সম্পাদক (পদ ৮টি) এবং সম্পাদকমণ্ডলীর ১৪ জনের (পদ ১৯টি) নাম ঘোষণা করা হয়।

একই সময় ৫১ সদস্যের উপদেষ্টা পরিষদের মধ্যে ৪০ জনের নাম ঘোষণা করা হয়। এছাড়া দলের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড গঠন করা হয়।