আফ্রিদী কিনলেন মুশির ব্যাট

0
417
বাংলাদেশ ও পাকিস্তানের ওয়ান ডে ম্যাচে উইকেট রক্ষক মুশফিকুর রহীম ও ব্যাটসম্যান শহীদ আফ্রিদী। ফাইল ছবি।

পাঁচ দিনের টেস্টে জয় পেলেন শহীদ আফ্রিদী। ট্রফি হিসেবে তার সংগ্রহশালার শোভাবর্ধন করবে মুশফিকুর রহীমের ব্যাট। শহীদ আফ্রিদী ফাউন্ডেশন প্রায় ১৭ লাখ টাকার বিনিময়ে কিনে নিয়েছেন মুশির প্রথম ডবল সেঞ্চুরির ব্যাটটি।

২০১৩ সালে গল টেস্টে ডবল সেঞ্চুরি করেন মুশফিক। সেদিনের ব্যাটটি নিলামে কিনে নিল শহীদ আফ্রিদী ফাউন্ডেশন।
ছবি: সংগৃহীত

করোনার দুর্গতদের সহায়তা করতে মুশফিক ঘোষণা করেন তার একটি ব্যাট নিলামে তুলবেন, যে ব্যাটটি দিয়ে তিনি ২০১৩ সালে দেশের হয়ে প্রথম ডবল সেঞ্চুরি করেছিলেন। ৯ মে শুরু হয়েছিল ব্যাটির নিলামের ডাক। টেস্টের সাথে মিল রেখেই টানা পাঁচ দিন ছিল এই প্রক্রিয়া। ১৪ মে রাত ১০টায় শেষ হয় নিলাম। কে নিচ্ছেন ব্যাট তা শুক্রবার ফেসবুক লাইভে এসে জানালেন মুশফিক।

মুশফিকের ব্যাটের নিলাম প্রক্রিয়ার তত্ত্ববাধানে ছিল ই-কমার্স প্রতিষ্ঠান ‘পিকাবু’। নিলামে ব্যাটের ভিত্তিমূল্য ধরা হয়েছিল ৬ লাখ টাকা।

ফেসবুক লাইভে মুশি জানালেন, শহীদ আফ্রিদী ফাউন্ডেশন ব্যাটটি পাচ্ছে। পিছনের কথাও বললেন বাংলাদেশের ব্যাটিং স্তম্ভ, মিস্টার ডিপেন্ডেবল হিসেবে পরিচিত মুশফিক। জানালেন, নিলামের খবর জেনে আফ্রিদী ব্যক্তিগতভাবে যোগাযোগ করেন। আমি তাকে লিঙ্ক দেই। এরপর ১৩ মে আনুষ্ঠানিক প্রস্তাব পাঠান। তিনি ২০ হাজার ইউএস ডলারে (প্রায় পৌণে ১৭ লাখ টাকা) কিনে নেয়ার প্রস্তাব দেন।

মুশফিক বললেন, পরে এ দামেই তিনি ব্যাটটি কিনে নিয়েছেন। এ ক্ষেত্রে তামিম ইকবালকেও ধন্যবাদ দিতে হবে। সে আমাকে এই কাজে অনেক সহায়তা করেছে।

পিকাবু’র সহায়তায় যুব বিশ্বকাপ জয়ী দলের কাণ্ডারি আকবর আলী তার জার্সি ও গ্লাভস বিক্রি করেছেন ২ হাজার ডলার বা ১ লাখ ৭০ হাজার টাকায়। জার্সি ও গ্লাভস কিনেছেন জুয়েল নামের প্রবাসি এক বাংলাদেশি।

পিকাবু’র প্রধান নির্বাহী মরিন তালুকদার জানিয়েছেন, তারা মাশরাফির সবাক্ষর করা টুপি, মোসাদ্দেক হোসেন ও মোহাম্মদ নাঈমের ব্যাটও নিলামে তোলার প্রস্তুতি নিচ্ছেন। তবে এগুলোর প্রাথমিক দাম এখনও ঘোষণা করা হয়নি।