আলো জ্বলবে প্রতি ঘরে

0
1390
ছবি: পিআইডি

মুজিব বর্ষের মধ্যে দেশের সব ঘরে বৈদ্যুতিক আলো জ্বলবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জানান, বর্তমানে দেশের ৪০টি জেলা ও ৪১০টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন হয়েছে। বাকি উপজেলাগুলোও ২০২১ সালের মধ্যে শতভাগ বিদ্যুতায়নের আওতায় আসবে।

বুধবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২৩টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা জানান। এসময় আরও কয়েকটি প্রকল্পেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। উদ্বোধন অনুষ্ঠানে সরকার প্রধান বলেন, মুজিব বর্ষের মধ্যে বাংলাদেশের সব ঘরে আলো জ্বালাবো।

প্রধানম্ত্রী বলেন, দেশের ৯৬ শতাংশ মানুষ এখন বিদ্যুৎ সুবিধা পাচ্ছে। সরকার মুজিব বর্ষেই সুবিধাভোগী মানুষের সংখ্যা শতভাগে নিশ্চিত করতে কাজ করছে।

প্রধানমন্ত্রী বলেন, ছেলে মেয়েরা ঘরে বসে অনলাইনে আউটসোর্সিং করে অর্থ উপার্জন করতে পারে। একেবারে গ্রামে বসেও তারা তা করছে। সেই সুযোগ আমরা তৈরি করেছি। সরকার এ সুযোগ আরও বাড়ানোর কাজ করছে।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে তথ্য প্রযুক্তিখাত সম্প্রসারণে বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন। বলেন, আমরা প্রযুক্তি নির্ভর একটি জাতি গড়ে তুলতে চাই। নতুন প্রজন্মকে আগ্রহী করে তুলতে নানা পদক্ষেপ নেয়া হয়েছে। কম্পিউটার শিক্ষা, মাল্টিমিডিয়া ক্লাস রুমসহ বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে।

বিভিন্ন প্রকল্প উদ্বোধন শেষে রাজশাহী, মেহেরপুর, গোপালগঞ্জ, বাগেরহাট ও সুনামগঞ্জ জেলার সুবিধাভোগী মানুষদের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী কথা বলেন। তাদের আনন্দের কথা শোনেন শেখ হাসিনা। এসব বিষয়ে তাদের বিভিন্ন পরামর্শও দেন তিনি।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালারি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কে নির্মিত শেখ কামাল আইটি ইনকিউবেটর অ্যান্ড ট্রেনিং সেন্টার, ফেনীতে ১১৪ মেগাওয়াট ক্ষমতার একটি বিদ্যুৎকেন্দ্র, শতভাগ বিদ্যুতায়িত ৭টি জেলা এবং ১৮টি জেলার ২৩টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের প্রকল্প উদ্বোধন করেন।