ইসি’র প্রতি অনাস্থাই পলিটিক্যাল কালচার

0
1225
শুক্রবার সকালে রাজধানীর রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ ভোট কেন্দ্রে ইভিএম ও নির্বাচনী সামগ্রি বিতরণ কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে কথা বলেন সিইসি কে এম নূরুল হুদা

এ দেশে নির্বাচন কমিশনের প্রতি রাজনৈতিক দলের আস্থা ছিল এটি কোন দিন দেখেননি বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। এ প্রসঙ্গে সিইসি বলেন, যারা ক্ষমতায় আছেন তাদের বক্তব্য এক রকম হবে। আবার যারা বিরোধী দলে আছেন ইসির ওপর তাদের আস্থা থাকবে না… এটাই দেশের পলিটিক্যাল কালচার হয়ে দাঁড়িয়েছে।

শুক্রবার সকালে রাজধানীর মোহাম্মদপুরে রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজে ইভিএমসহ নির্বাচনী সামগ্রি বিতরণ কাজ পরিদর্শন করতে এসে তিনি এসব কথা বলেন।

সিইসি তার বক্তব্যে বলেন, নির্বাচন কমিশন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ ভোট আয়োজনের চেষ্টা করছে। আমরা পক্ষপাতদুষ্ট নির্বাচন করিনি, করবো না। এরপরও কমিশনের প্রতি রাজনৈতিক দলগুলোর আস্থা-অনাস্থা তাদের মানসিকতার ওপর নির্ভর করে।

নির্বাচন উপলক্ষে আইন শৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য মাঠে আছে উল্লেখ করে সিইসি বললেন, নিরাপত্তার দিক থেকে কোন সমস্যা হবে না। ভোটাররা নিরাপত্তাহীনতায় ভুগছেন, এমন কথা আমি বিশ্বাস করি না। তিনি বলেন, কেন্দ্রে কোন বহিরাগত প্রবেশ করে সমস্যা তৈরি করলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।

সিইসি কে এম নূরুল হুদা সব ভোটারকে কেন্দ্রে গিয়ে ভোট দেয়ার মত হাস্যকর আহ্বানও জানান। কারণ, নির্বাচন উপলক্ষে রাজধানীতে গণপরিবহন বন্ধ রয়েছে। ফলে, যাদের বাসস্থান ও নির্ধারিত ভোটকেন্দ্র বেশ দূরে রয়েছে তাদের পক্ষে ভোট দেয়া কঠিন হবে। রাজধানীর অনেক ভোটারই এক সিটির ভোটার হলেও নানা কারণে অন্য অংশে বসবাস করেন।