একযুগ পর আজ মুখোমুখি

লাহোর গাদ্দাফি স্টেডিয়ামে খেলা শুরু হবে বেলা ৩টায়

0
1386
বৃহস্পতিবার ট্রফি উন্মোচিত হলো বাংলাদেশ বনাম পাকিস্তান টি-টোয়েন্টি সিরিজের। ট্রফি হাতে টাইগার অধিনায়ক মাহমুদউল্যাহ রিয়াদ ও পাকিস্তানি অধিনায়ক বাবর আজম

এক যুগ পর নিজেদের মাটিতে টাইগারদের বিপক্ষে ম্যাচ। তাই বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজকে যথেষ্ট গুরুত্বের সাথে নিয়েছে পাকিস্তান।  দুই ম্যাচের সবশেষ সিরিজে অজিদের কাছে ধবল ধোলাই হয়েছিল পাকিস্তানিরা। সে কারণে তাদের সম্ভাব্য সেরা একাদশ নিয়ে ভাবছেন নির্বাচকরা।

শুক্রবার (আজ) লাহোর গাদ্দাফি স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশের সাথে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ। পাকিস্তানি ক্রিকেট তাদের ঘরের মাঠে ‘নষ্ট ইমেজ’ ভাঙতে ব্যাপক সতর্কতা নিয়েছে। মাঠে এবং মাঠের বাইরে বাড়িয়েছে নিরাপত্তা।

বাংলাদেশ পাকিস্তানের মাঠে সব শেষ খেলেছিল ২০০৮ সালে। ২০০৯ সালে দেশটিতে শ্রীলংকান ক্রিকেটারদের ওপর হামলার কারণে পাকিস্তান থেকে আন্তর্জাতিক ক্রিকেট নির্বাসনে গিয়েছিল। অন্যসব দেশের মত বাংলাদেশের ক্রিকেটাররাও নিরাপত্তার কারণে সেখানে খেলতে যায়নি। এক যুগ পর এবার বাংলাদেশ দল পাকিস্তানে গেল। তবে দলের অন্যতম ব্যাটিং স্তম্ভ ও সাবেক ক্যাপ্টেন নিরাপত্তার কারণে দল থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন।

টাইগারদের বিপক্ষে কেমন হবে পাকিস্তানি একাদশ? ইএসপিএন ক্রিকইনফো বলছে, পাকিস্তান তার সেরা দলই মাঠে নামাবে। টিম ম্যানেজমেন্ট দলে ফিরিয়েছেন অভিজ্ঞ শোয়েব মালিক ও মোহাম্মদ হাফিজকে। মাঠে নামার মত যথেষ্ট ফিটনেস ফিরে পেয়েছেন তরুণ পেসার শাহীন শাহ আফ্রিদি। তিনজনকেই এই গাদ্দাফি স্টেডিয়ামের সবুজ মাঠে দেখা যাওয়ার সম্ভাবনা শতভাগ।

তবে দলে নেই তিন অভিজ্ঞ মোহাম্মদ আমির, ইমাম উল হক ও হারিস সোহেল। তাদের জায়গায় আসতে পারেন পেসার হারিস রউফ, ব্যাটসম্যান আহসান আলী।

সব মিলিয়ে পাকিস্তান একাদশ কেমন হবে তা দেখার জন্য অপেক্ষা করতে হবে আর মাত্র কয়েক ঘন্টা। তবে ক্রিকইনফো একটা ধারণা দিয়েছে পাকিস্তানি একাদশের। তাদের বিবেচনায় দলে থাকছেন বাবর আজম (অধিনায়ক), আহসান আলী, মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, ইফতেখার আহমেদ, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ রিজওয়ান, শাদাব খান, হারিস রউফ, শাহীন শাহ আফ্রিদি ও মোহাম্মদ হাসনাইন।

এই সিরিজের তিনটি ম্যাচই হবে বাংলাদেশ সময় বেলা ৩টায়। সব ম্যাচ হবে  একই ভেন্যুতে। আজকের পর দ্বিতীয় ম্যাচ হবে আগামীকাল শনিবার। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ হবে ২৭ জানুয়ারি সোমবার।