ওটিটি’র জন্য প্রয়োজনে নয়া আইন

0
334

ওটিটি (ওভার দ্য টপ) প্লাটফর্মের বিষয়ে তথ্যমন্ত্রী ডক্টর হাছান মাহমুদ জানিয়েছেন, এ বিষয়ে আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করা হয়েছে। কমিটির সুপারিশ অনুযায়ী সরকার এ বিষয়ে প্রয়োজনীয় সিদ্ধান্ত নিবে।

বুধবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সাথে ঈদ পরবর্তী মতবিনিময় সভায় তথ্যমন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, দেশের প্রচলিত আইন, নীতিমালা ও সংস্কৃতি মেনে কিভাবে তারা কাজ করবে তা খতিয়ে দেকা হচ্ছে। এরা আমাদের দেশ থেকে কোটি কোটি টাকা উপার্জন করছে কিন্তু সরকারকে আয়কর দিচ্ছে না। তাই সরকার বিষয়টিকে গুরুত্বের সাথে বিবেচনা করছে। আর এ কারণেই তথ্য মন্ত্রণালয়ের নেতৃত্বে অর্থ মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়, বিটিআরসি ও বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিবৃন্দ এবং একজন আইনজ্ঞ নিয়ে কমিটি গঠন করা হয়েছে। কমিটি প্রতিবেদন দিলে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলে জানালেন তথ্যমন্ত্রী।

মন্ত্রী বলেন, অস্ট্রেলিয়াতেও সামাজিক যোগাযোগ মাধ্যমকে করের আওতায় আনার বিষয়ে সেখানকার মন্ত্রী মন্তব্য করেছেন।

হাছান মাহমুদ বলেন, ফেসবুক, ট্যুইটার, ইউটিউব বা অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে সমাজে অস্থিরতা তৈরি, ফেইক নিউজ করা, কারও চরিত্র হনন করার মত ঘটনা ঘটছে। এমন কাজের জন্য সার্ভিস প্রোভাইডারকে জরিমানা করার নিয়ম অনেক দেশেই আছে। আমাদের দেশের প্রচলিত আইনেও এমন বিধান আছে। প্রয়োজনে আমরা সেই পদক্ষেপ গ্রহণ করবো।

মন্ত্রী জানান, প্রয়োজনে এ বিষয়ে নতুন আইন প্রণয়ন করা হবে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসককে তথ্যমন্ত্রীর অভিনন্দন

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নয়া প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজনকে অভিনন্দন জানিয়েছেন তথ্যমন্ত্রী ও চট্টগ্রাম-৭ আসনের সংসদ সদস্য ডক্টর হাছান মাহমুদ। সাংবাদিকদের সাথে আলাপকালে তথ্যমন্ত্রী বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীকে আমি চট্টগ্রামের মানুষ হিসেবে ধন্যবাদ জানাই যে, একজন মাঠের রাজনীতিবিদকে তিনি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক নিয়োগ করেছেন।

হাছান মাহমুদ বলেন, তিনি (খোরশেদ আলম) একেবারেই তরুণ বয়স থেকে ছাত্র রাজনীতির সাথে যুক্ত ছিলেন। তিনি মাঠের কর্মী, সবসময় মাঠেই ছিলেন, সর্বজনশ্রদ্ধেয় ভালো মানুষ হিসেবে তার পরিচিতি রয়েছে। আমি মনে করি, তিনি সিটি কর্পোরেশনকে এই ক্রান্তিকালে সঠিক নেতৃত্ব দিতে পারবেন।

তথ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার মতো একজন রাজনীতিবিদকে মূল্যায়ন করেছেন। এজন্য আমরা চট্টগ্রামের মানুষ হিসেবে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানাই।