করোনায় আক্রান্ত বাঘিনী ‘নাদিয়া’

0
1447

এবার করোনা ভাইরাসের শিকার হলো একটি মালায়ান বাঘিনী। নাদিয়া নামের বাঘিনীর বয়স চার বছর। ধারণা করা হচ্ছে তার সাথে আরও ৬টি বাঘ সংক্রমিত হয়েছে।

বাঘিনী নাদিয়ার বাস নিউইয়র্কের ব্রোঙ্কস চিড়িয়াখানায়।

সোমবার বিবিসি জানিয়েছে, চিড়িয়াখানার একজন কর্মীর মাধ্যমে বাঘিনীটি সংক্রমিত হয়েছে। আক্রান্ত হওয়ার আগে বাঘিনীটি শুষ্ক কাশি হওয়া ওই কর্মীর সংস্পর্শে এসেছিল।

মার্চ মাসেই নাদিয়ার মধ্যে করোনা ভাইরাসের উপসর্গ দেখা দেয়।

চিড়িয়াখানার প্রধান পশু চিকিৎসক পল ক্যালে জানান, এই প্রথম আমরা পুরো বিশ্বে এমন একটি ঘটনার প্রমাণ পেয়েছি যেখানে একজন ব্যক্তির দ্বারা একটি পশুর মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ হয়েছে। পশুটি এখন অসুস্থ।

নাদিয়ার সংক্রমণের সব আলামত ও দৃষ্টান্ত অন্য সব চিড়িয়াখানা ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সাথে শেয়ার করা হচ্ছে যাতে অন্যরাও সতর্ক হতে পারে।

ব্রোঙ্কস চিড়িয়াখানা কর্তৃপক্ষ বলছে, যে বাঘিনী অসুস্থ, তার জন্য আলাদা অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা হয়েছে এবং চিকিৎসা দেয়া হচ্ছে।

জানা গেছে, বাঘিনী নাদিয়া, তার বোন আজুল ও আরও দুইটি আমুর প্রজাতির বাঘের মাঝে করোনা ভাইরাসের উপসর্গ দেখা দিয়েছে। এই ৪টি বাঘের সাথে আরও তিনটি আফ্রিকান সিংহের করোনা ভাইরাসের উপসর্গ দেখা গেছে।

১৬ মার্চ থেকে দর্শনার্থীদের জন্য বন্ধ থাকা চিড়িয়াখানাটির বাকি প্রাণীগুলো তুলনামূলকভাবে ভালো আছে। তবে সব প্রাণীকেই পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকরা। তাদের মাঝে এখনও কোন উপসর্গ দেখা দেয়নি।