করোনা: আইইডিসিআর’র হিসেবে গরমিল

শুধরাতে হবে এখনই

0
788

রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) থেকে দেয়া হিসেবে কিছু তারতম্য দেখা দিয়েছে। তাদের দেয়া বিভাগভিত্তিক হিসেবে সারা দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১ হাজার ৫৮৭ জন। কিন্তু প্রতিদিনের ব্রিফিংয়ে সাথে এই সংখ্যা মিলছে না।

শনিবার আইইডিসিআর জানিয়েছে, গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন আরও ৩০৬ জন। এ নিয়ে দেশে আক্রান্তের মোট সংখ্যা দাঁড়ালো ২ হাজার ১৪৪ জনে। কিন্তু একই ব্রিফিংয়ে বিভাগভিত্তিক যে হিসেবে দেয়া হয়েছে তার যোগ ফল মিলছে না মোট হিসেবের সাথে। এই গরমিল শুধরাতে হবে এখনই। এখনই সংশোধন করা না হলে বিভ্রান্তি তৈরি হবে।

এর আগে গেল সপ্তাহের গোড়ার দিকে নাম বিভ্রাটের কারণে মৃতের সংখ্যা নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছিল। নাম বিভ্রাটের কারণে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন সকালে গণমাধ্যমকর্মীদের জানান করোনায় আক্রান্ত হয়ে ৪ জন মারা গেছেন। পরে জানা যায়, নাম বিভ্রাটের কারণে একজনকে দুইবার গোনা হয়েছে। আইইডিসিআর পরিচালক ডাক্তার মীরজাদী সেব্রিনা ফ্লোরা সেবার এই বিভ্রান্তি দূর করেন।

যদি বিভাগভিত্তিক হিসাব শুক্রবার পর্যন্ত হয়ে থাকে তাহলেও হিসাব মেলে না। কারণ, আইইডিসিআর-এর হিসাব অনুযায়ী শুক্রবার পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ হাজার ৮৩৮ জন। যা বিভাগভিত্তিক হিসাবের চেয়ে বেশি। আবার জেলাভিত্তিক যে হিসাব দেয়া হয়েছে তার সাথেও গরমিল আছে কোন কোন বিভাগের হিসাব।