করোনা: আক্রান্তের সংখ্যা ১২,৪২৫

0
266

গত ২৪ ঘন্টায় দেশে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে আরও ৭০৬ জনের শরীরে। বর্তমানে এ ভাইরাসে আক্রান্ত ১২ হাজার ৪২৫ জন। এদিকে গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ১৩০ জন। এ পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ১ হাজার ৯১০ জন।

বৃহস্পতিবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন লাইভ ব্রিফিংয়ে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডাক্তার নাসিমা সুলতানা এসব তথ্য জানান। গতকালের চেয়ে আজ আক্রান্ত ৮৪ জন কম। গতকাল আক্রান্ত হয়েছিলেন ৭৯০ জন।

তবে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যুর তথ্য ব্রিফিংয়ে উল্লেখ না করে তিনি বলেন, এ তথ্য প্রেস রিলিজে জানিয়ে দেয়া হবে।

ডাক্তার নাসিমা সুলতানা জানান, করোনা ভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৬ হাজার ৩৮২টি। আগের দিন নমুনা সংগ্রহ হয়েছিল ৬ হাজার ৭৭১টি। নমুনা সংগ্রহ আগের দিনের তুলনায় ৩৮৯টি কম। গত ২৪ ঘন্টায় দেশের ৩৪টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ৫ হাজার ৮৬৭টি। আগের দিন পরীক্ষা হয়েছিল ৬ হাজার ২৪১টি। গতকালের চেয়ে নমুনা পরীক্ষা ৩৭৪টি কম। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ লাখ ৫ হাজার ৫১৩টি।

নমুনা পরীক্ষায় আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্র যুক্ত হয়ে দেশে এখন করোনা পরীক্ষাগারের সংখ্যা ৩৪টি বলে তিনি জানান।

অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১০৭ জনকে, এখন পর্যন্ত মোট আইসোলেশনের সংখ্যা ১ হাজার ৭৭১ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৪৩ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ৯৫০ জন।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে কোয়ারেন্টাইন করা হয়েছে ২ হাজার ৩৩১ জনকে। এখন পর্যন্ত মোট ২ লাখ ৪ হাজার ৩১ জনকে কোয়ারেন্টাইন করা হয়েছে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ২ হাজার ৯৬৭ জন, এখন পর্যন্ত মোট ছাড় পেয়েছেন ১ লাখ ৬৩ হাজার ৫২৮ জন। বর্তমানে মোট কোয়ারেন্টাইনে আছেন ৪০ হাজার ৫০৩ জন।

অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘন্টায় ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) সংগ্রহ হয়েছে ৫০ হাজার ৬টি। বিতরণ হয়েছে ২৪ হাজার ৪৮০টি। এ পর্যন্ত সংগ্রহ ২০ লাখ ৬১ হাজার ৮৯০টি। বিতরণ হয়েছে ১৬ লাখ ১৪ হাজার ৮৮৪টি। বর্তমানে ৪ লাখ ৪৭ হাজার ৬টি পিপিই মজুদ রয়েছে।