করোনা: আক্রান্ত প্রায় ১২ হাজার

0
454

গত ২৪ ঘন্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৯০ জন। বর্তমানে এ ভাইরাসে মোট আক্রান্ত ১১ হাজার ৭১৯ জন। গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৩ জন মারা গেছেন। এনিয়ে ১৮৬ জন মারা গেছেন। এ পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ১ হাজার ৪০৩ জন।

বুধবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন লাইভ ব্রিফিংয়ে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডাক্তার নাসিমা সুলতানা এসব তথ্য জানান। গতকালের চেয়ে আজ আক্রান্ত ৪ জন বেশি। গতকাল আক্রান্ত হয়েছিলেন ৭৮৬ জন।

তিনি জানান, মৃত ৩ জনের মধ্যে ১ জন পুরুষ এবং ২ জন নারী। তাদের মধ্যে ২ জনের বয়স ৬০ বছরের বেশি এবং ১ জনের ৪১ থেকে ৫০ বছরের মধ্যে। ২ জন ঢাকার ভেতরে এবং ১ জন ঢাকার বাইরে মারা গেছেন।

নাসিমা সুলতানা জানান, করোনা ভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৬ হাজার ৭৭১টি। আগের দিন নমুনা সংগ্রহ হয়েছিল ৬ হাজার ১৮২টি। নমুনা সংগ্রহ আগের দিনের তুলনায় ৫৮৯টি বেশি। গত ২৪ ঘন্টায় দেশের ৩৩টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ৬ হাজার ২৪১টি। আগের দিন পরীক্ষা হয়েছিল ৫ হাজার ৭১১টি। গতকালের চেয়ে নমুনা পরীক্ষা ৫৩৯টি অর্থাৎ ৯ দশমিক ২৮ শতাংশ বেশি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৯৯ হাজার ৬৪৬টি।

অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১৮৪ জনকে। এখন পর্যন্ত মোট আইসোলেশনের সংখ্যা ১ হাজার ৭৯৪। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন ৮৪ জন। এখন পর্যন্ত আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন ১ হাজার ৩২৭ জন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন করা হয়েছে ৩ হাজার ৮৮৯ জনকে। এখন পর্যন্ত ২ লাখ ১ হাজার ৭শ’ জনকে কোয়ারেন্টাইন করা হয়েছে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়পত্র পেয়েছেন ৩ হাজার ৮৭২ জন এবং এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ১ লাখ ৬০ হাজার ৫৬১ জন। বর্তমানে মোট কোয়ারেন্টাইনে আছেন ৪১ হাজার ১৯৩ জন।

নাসিমা সুলতানা জানান, দেশের বিমানবন্দর, স্থল, নৌ ও সমুদ্রবন্দর দিয়ে গত ২৪ ঘন্টায় ৫০১ জনসহ সর্বমোট বাংলাদেশে আগত ৬ লাখ ৮৯ হাজার ৯০১ জনকে স্কিনিং করা হয়েছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার পরিস্থিতি তুলে ধরে তিনি জানান, ৫ মে পর্যন্ত ২৪ ঘন্টায় দক্ষিণ-পূর্ব এশিয়ায় করোনা আক্রান্ত হয়েছেন ৫ হাজার ১৫ জন। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭২ হাজার ৮৮৮ জন। ২৪ ঘন্টায় মারা গেছেন ২১৯ জন এবং এ পর্যন্ত ২ হাজার ৬৮২ জন।

সারাবিশ্বে ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৪৫৪ জন। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩৫ লাখ ১৭ হাজার ৩৪৫ জন। ২৪ ঘন্টায় মারা গেছেন ৩ হাজার ৭৯৭ জন এবং এ পর্যন্ত ২ লাখ ৪৩ হাজার ৪০১ জন।