করোনা: উন্নয়নশীল দেশের জন্য বিশ্বব্যাংক

0
624
বিশ্বব্যাংক প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস। ফাইল ছবি

বিশ্বব্যাংক উন্নয়নশীল দেশগুলোর জন্য জরুরী সহায়তার প্রথম ধাপের অনুমোদন দিয়েছে। প্রথম দিকের প্রকল্পগুলোতে ১৯০ কোটি ডলারের সহায়তা দেয়ার বিষয়ে বিশ্ব ব্যাংক অনুমোদন দিয়েছে। জরুরী সহায়তার অর্ধেকেরও বেশি বরাদ্দ রাখা হয়েছে ভারতের জন্য। তালিকায় নাম নেই বাংলাদেশের।

বিশ্বব্যাংক প্রথম ধাপে যে সব দেশে অর্থ সহায়তা দিবে সে সব দেশের মানচিত্র

প্রথম ধাপে জরুরী সহায়তা দেয়া হচ্ছে ২৫টি দেশকে। দেশগুলো হচ্ছে: ভারত, মালদ্বীপ, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, কেপ ভার্দে, ডিআর কঙ্গো, ইথিওপিয়া, ঘানা, কেনিয়া, মৌরিতানিয়া, সাও টম ই প্রিন্সিপ, সেনেগাল, সিয়েরা লিয়ন, গাম্বিয়া, কেম্বোডিয়া, মঙ্গোলিয়া, কিরঘিজ রিপাবলিক, তাজিকিস্তান, ইকুয়েডর, হাইতি, প্যারাগুয়ে, জিবুতি, ইয়েমেন ও আর্জেন্টিনা।

করোনা ভাইরাস প্রতিরোধে বিভিন্ন পদক্ষেপে সহায়তা করতে আগামী ১৫ মাসে ১৬ হাজার কোটি ডলার সহায়তার প্রস্তুতি নিচ্ছে বিশ্বব্যাংক।

ভারতে করোনা রোগী শনাক্তকরণ, আক্রান্ত হওয়ার কারণ অনুসন্ধান, ডায়াগনস্টিক ল্যাবরেটরি, ব্যক্তিগত সুরক্ষা সামগ্রি ও নতুন আইসোলেশন ওয়ার্ড স্থাপনের জন্য ১০ লাখ ডলার সহায়তা দিবে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংক প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস জানিয়েছেন, দরিদ্রতর ও ঝুঁকিপূর্ণ দেশগুলোতে করোনা ভাইরাস কঠিন আঘাত হানতে পারে। তাই চলমান সংকট উত্তরণে আঞ্চলিক ও দেশভিত্তিক সমাধানে জোর দেয়া হচ্ছে।

মিস্টার ডেভিড বলেন, কোভিড-১৯ ভাইরাসের বিস্তার রোধ করতে বিস্তৃত ও দ্রুত পদক্ষেপ নিচ্ছে বিশ্বব্যাংক। তিনি বলেন, দেশগুলো যাতে নিজেদের অর্থনৈতিক ক্ষত ও স্বাস্থ্যগত বিপর্যয় কাটিয়ে উঠতে পারে সে জন্যই এই সহায়তা।