করোনা: দেশে একদিনে সর্বোচ্চ আক্রান্ত

0
595

দেশে গত ২৪ ঘন্টায় নতুন ৫৪৯ জন করোনা আক্রান্ত হয়েছেন। বর্তমানে এই ভাইরাসে আক্রান্ত ৬ হাজার ৪৬২ জন। গত ২৪ ঘন্টায় ৩ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। এদের সবাই ষাটোর্ধ্ব ও ঢাকার বাসিন্দা। এ পর্যন্ত মারা গেছেন ১৫৫ জন।

মঙ্গলবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন লাইভ ব্রিফিংয়ে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডাক্তার নাসিমা সুলতানা এসব তথ্য জানান। খবর: বাসস।

গতকালের চেয়ে আজ আক্রান্ত ৫২ জন বেশি। গতকাল আক্রান্ত হয়েছিলেন ৪৯৭ জন। এ ছাড়া গত ২৪ ঘন্টায় দেশে আরও ৮ জন করোনামুক্ত হয়েছেন। এ নিয়ে ১৩৯ জন সুস্থ হয়ে বাড়ি গেছেন।

নাসিমা সুলতানা জানান, করোনা ভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ৩০৯টি নমুনা সংগ্রহ করা হয়েছে। আগের দিন নমুনা সংগ্রহ হয়েছিল ৪ হাজার ১৯২টি।আমাদের নমুনা সংগ্রহ আগের দিনের তুলনায় ২ দশমিক ৭৯ শতাংশ বেশি। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৪ হাজার ৩৩২টি। আগের দিন পরীক্ষা হয়েছিল ৩ হাজার ৮১২টি। গতকালের চেয়ে নমুনা পরীক্ষা প্রায় ১৩ দশমিক ৬৪ শতাংশ বেশি। সব মিলিয়ে এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৫৪ হাজার ৭৩৩টি।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১১১ জনকে। এখন পর্যন্ত মোট আইসোলেশনে রাখা রোগীর সংখ্যা ১ হাজার ২৪৮ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৪৭ জন। এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ৭৮৫ জন।

অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে ২ হাজার ৩৯২ জনকে। এখন পর্যন্ত ১ লাখ ৮১ হাজার ৭৯৩ জনকে কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ৩ হাজার ২৩১ জন, বর্তমানে মোট কোয়ারেন্টাইনে আছেন ৭৬ হাজার ৮৪০ জন।

তিনি জানান, দেশের ৬৪ জেলা এবং উপজেলাগুলোতে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য প্রস্তুত করা হয়েছে ৬০১টি প্রতিষ্ঠান। এর মাধ্যমে তাৎক্ষণিকভাবে ৩০ হাজার ৬৩৫ জনকে কোয়ারেন্টাইন সেবা দেয়া যাবে।

অধ্যাপক নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘন্টায় ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) সংগ্রহ হয়েছে ৮৩ হাজার ৫৩৫টি। বিতরণ হয়েছে ১৮ হাজার ৫০টি। এ পর্যন্ত সংগ্রহ হয়েছে ১৬ লাখ ৫১ হাজার ৫৯২টি। বিতরণ হয়েছে ১৩ লাখ ৯ হাজার ১৪৮টি। ৩ লাখ ৪১ হাজার ৪৪৪টি মজুদ রয়েছে।

অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘন্টায় হটলাইন নম্বরে ৭২ হাজার ৪৪৭ জনকে এবং এ পর্যন্ত প্রায় ৩৫ লাখ ৫৮ হাজার জনকে স্বাস্থ্য পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া মোবাইল ও ওয়েবসাইটে গত ২৪ ঘন্টায় ৩১ হাজার ১২৪ জন এবং এ পর্যন্ত ১৫ লাখ ৩৬ হাজার ২১৭ জনকে স্বাস্থ্য পরামর্শ ও চিকিৎসা সেবা দেয়া হয়েছে।

নাসিমা সুলতানা আরও জানান, দেশের বিমানবন্দর, স্থল, নৌ ও সমুদ্রবন্দর দিয়ে গত ২৪ ঘন্টায় ৫০১ জনসহ সর্বমোট বাংলাদেশে আগত ৬ লাখ ৭৫ হাজার ৭৮২ জনকে স্কিনিং করা হয়েছে।