করোনা মোকাবেলায় বেলজিয়ামে জাতীয় সরকার

ইউরোপজুড়ে সতর্কতা * বাড়ছে মৃতের সংখ্যা

0
596
বেলজিয়ান ওয়ার্কার্স পার্টি নেতা পিটার মার্টিনস কথা বলেন করোনা ভাইরাস প্রসঙ্গে

করোনা ভাইরাসের উৎপত্তিস্থল চীনের পরই আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক থেকে আতঙ্কজনক পরিস্থিতিতে রয়েছে ইউরোপ। করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে বেলজিয়ান সরকার ও ইউরোপীয় ইউনিয়ন সমন্বিত পদক্ষেপ গ্রহণ করেছে।

ব্রাসেলসে পার্লামেন্টের অধিবেশনে করোনা ভাইরাস মোকাবেলায় সরকার ও বিরোধী পক্ষের ঐকমত্য। ছবি: ইইউ টুডে’র সৌজন্যে

বেলজিয়াম সরকার ইতোমধ্যেই দেশটির সব শিক্ষা প্রতিষঠান বন্ধ করে দিয়েছে। করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে দেশটির সরকার ও বিরোধী দলীয় নেতা-কর্মীরা একযোগে কাজ করছেন। প্রাণঘাতি করোনা ভাইরাস রোধে জাতীয় সরকার গঠনের সিদ্ধান্ত হয়েছে।

দেশটির দ্বিতীয় বৃহত্তম রাজনৈতিক শক্তি ওয়ার্কার্স পার্টি নেতা পিটার মার্টিনস ভিডিও বার্তায় করেনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে নাগরিকদের সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন।

এদিকে, বিবিসি জানাচ্ছে, ফ্রান্সে ২ হাজার ৮৭৬ জন রোগী শনাক্ত হয়েছে। দেশটিতে মারা গেছে ৭৯ জন। সংক্রমণ ঠেকাতে শুক্রবার থেকে ল্যুভ জাদুঘর ও আইফেল টাওয়ারে দর্শনার্থীদের প্রবেশ বন্ধ করে দেয়া হয়েছে। বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। কোন কোন এলাকায় থিয়েটারসহ রেস্তোরা, বার ও পাব বন্ধ করে দেয়া হয়েছে।

জার্মানিতে রোগী পাওয়া গেছে ৩ হাজার ৬২ জন। ইউরোপের এই দেশটিতে ইতোমধ্যে মারা গেছে ৫ জন। জার্মানির কয়েকটি অঞ্চলে বন্ধ করে দেয়া হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান।

যুক্তরাজ্যে এ পর্যন্ত ৭৯৮ জন রোগী শনাক্ত করা হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ১১ জন।

এছাড়া বিদেশিদের জন্য সীমান্ত বন্ধ করে দিয়েছে ডেনমার্ক, চেক রিপাবলিক, স্লোভাকিয়া, অস্ট্রিয়া, ইউক্রেন, হাঙ্গেরি ও পোল্যান্ড।

স্যুইজারল্যান্ড সংক্রমণ ঠেকাতে বন্ধ করে দিয়েছে শিক্ষা প্রতিষ্ঠান।

এমন পরিস্থিতিতে ভারতীয় প্রধানমন্ত্রী তার বেলজিয়াম সফর বাতিল করেছেন, এটা এখন পুরনো সংবাদ। ১৩ মার্চ ব্রাসেলসে ইন্ডিয়া-ইউরোপীয় ইউনিয়ন সম্মেলনে অংশ নেয়ার কথা ছিল ভারতীয় প্রধানমন্ত্রীর।

আরও জানতে: https://eutoday.net/news/politics/2020/belgium-national-government এবং https://eutoday.net/news/politics/2020/antwerp

Corona-crisis: gezondheid boven winst

Scholen en cafés sluiten, maar in veel bedrijven moeten mensen dicht bijeen verder werken. Zo kan het niet verder. Gezondheid komt boven winst.In deze video stelt Peter Mertens, voorzitter PVDA, vier dringende maatregelen voor om onze gezondheid en ons inkomen te beschermen. Samen krijgen we corona klein. ♥#zorgvoorelkaar

Posted by PVDA on Sunday, 15 March 2020