কলিকাতায় জাতীয় শোকদিবস পালিত

0
328

কলিকাতায় বাংলাদেশ উপ-হাই কমিশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোকদিবস পালিত হয়েছে।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন, বঙ্গবন্ধু মঞ্চ এবং ‘বঙ্গবন্ধু কর্নার’-এর উদ্বোধন, দোয়া এবং আলোচনা সভার মধ্য দিয়ে পালিত হয় জাতীয় শোকদিবস।

শনিবার সকালে উপ-হাইকমিশন প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। পরে উপ-হাইকমিশ প্রাঙ্গণে নির্মিত ‘বঙ্গবন্ধু মঞ্চ’ এবং ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন করেন উপ-হাইকমিশনার তৌফিক হাসান। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপ-হাই কমিশনের কর্মকর্তা ও কর্মচারিরা ফুলেল শ্রদ্ধা নিবেদন।

বাংলাদেশ গ্যালারীতে পঁচাত্তরের ১৫ আগস্টে শহীদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের অন্যান্য সদস্যদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।তাদের আত্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাত হয়।

দিনব্যাপি অনুষ্ঠানে দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী এমএ মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের পাঠানো বাণী পাঠ করা হয়।

বিকেলে বাংলাদেশ গ্যালারীতে উপ-হাই কমিশনার তৌফিক হাসানের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ভার্চ্যুয়াল প্লাটফর্মে অংশগ্রহণ নেন কথা সাহিত্যিক সেলিনা হোসেন, সাবেক ছাত্রনেতা সুভাষ সিংহ রায়, পশ্চিম বাংলার শিক্ষাবিদ ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ডক্টর পবিত্র সরকার এবং বাংলাদেশ মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননাপ্রাপ্ত কলিকাতার সাংবাদিক দিলীপ চক্রবর্তী।