ড. আলী আসগর পর্ষদ গঠিত

খেলাঘর প্রকাশ করবে স্মারকগ্রন্থ

0
627

সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমামকে চেয়ারম্যান ও মুক্তিযোদ্ধা আবদুল আজীজকে সম্পাদক করে গঠিত হয়েছে ডক্টর আলী আসগর পর্ষদ। বিজ্ঞানমনষ্ক জাতি গঠনে ডক্টর আলী আসগরের চেতনা ও আদর্শকে ছড়িয়ে দিতে কাজ করবে ডক্টর আলী আসগর পর্ষদ।

জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম মিলনায়তনে অনুষ্ঠিত এক সভা থেকে সংগঠনের নাম ও কমিটি ঘোষণা করা হয়। ডক্টর আলী আসগরের সহকর্মী, সহযোদ্ধা, ছাত্র ও স্বজনদের সমন্বয়ে ১০১ সদস্যের কমিটি ঘোষণা করা হয়।

সংগঠনের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে কমিটির সম্পাদক, খেলাঘর কেন্দ্রীয কমিটির সাবেক সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আবদুল আজীজ জানান, অসাম্প্রদায়িক-বিজ্ঞানমনষ্ক জাতি গঠনে ডক্টর আলী আসগরের চিন্তা-চেতনাকে ছড়িয়ে দিতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হবে।

তিনি বলেন, বিভিন্ন পত্রিকা ও জার্নালে ডক্টর আলী আসগরের ছড়িয়ে থাকা লেখা সংরক্ষণ, আর্কাইভ গঠন, বই প্রকাশসহ নানা ধরনের কাজের উদ্যোগ নেয়া হবে ডক্টর আলী আসগর পর্ষদের মাধ্যমে।

এদিকে, খেলাঘর কেন্দ্রীয় কমিটি ঘোষণা করেছে তারা অধ্যাপক ডক্টর আলী আসগর স্মরণে স্মারকগ্রন্থ প্রকাশ করবে।

গত ২৩ জুলাই ঘেলাঘরের আয়োজনে  অনলাইনে অনুষ্ঠিত স্মরণ সভায় এ কথা জানানো হয়। খেলাঘরের চেয়ারপার্সন অধ্যাপিকা মাহফুজা খানমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন খেলাঘর সাধারণ সম্পাদক প্রণয় সাহা, সভাপতিমণ্ডলীর সদস্য ডাক্তার লেনিন চৌধুরী, মোখলেসুর রহমান সাগর-সহ অন্যরা।

উল্লেখ্য, বিজ্ঞান মনষ্ক জাতি গঠনে দেশে বিজ্ঞান আন্দোলনের অন্যতম পথিকৃৎ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ডক্টর আলী আসগর বার্ধক্যজনিত কারণে গত ১৬ জুলাই মারা যান। তিনি প্রায় দুই যুগ দেশের বৃহত্তম শিশু-কিশোর সংগঠন খেলাঘরের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। পরে সংগঠনের প্রধান উপদেষ্টা ছিলেন।