ঢাকা-কুয়েত ফ্লাইট বাতিল

এক সপ্তাহে বাতিল হচ্ছে ১৪টি ফ্লাইট

0
963

কুয়েত সরকার বাংলাদেশসহ নয়টি দেশের সাথে বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছে। আগামী এক সপ্তাহ এই নয়টি দেশের সাথে বিমান চলাচল বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। দেশটির সিভিল এভিয়েশন বিভাগ এই সিদ্ধান্ত নিয়েছে।

কুয়েত এয়ারওয়েজের প্রধান কার্যালয়

এই সিদ্ধান্তের ফলে আগামী এক সপ্তাহ বাংলাদেশ ও কুয়েতের মধ্যে সব ধরনের ফ্লাইট চলাচল বন্ধ থাকবে। এমনকি কুয়েত এয়ারওয়েজের বিমানে যেসব বাংলাদেশি যাত্রী অন্য কোন দেশে যাওয়া বা আসার সিদ্ধান্ত নিয়েছিলেন তারাও বিপাকে পড়লেন। কুয়েত এয়ারওয়েজ প্রতি সপ্তাহে ঢাকা থেকে ১২টি ফ্লাইট পরিচালিত করতো। এছাড়া বাংলাদেশ বিমানেরও কুয়েত রুট চালু ছিল।

শুক্রবার দেয়া নির্দেশে বলা হয়, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, ফিলিপাইন, ইতালি, সিরিয়া, লেবানন ও মিসরের সাথে সব ধরনের বিমান যোগাযোগ বন্ধ থাকবে। তাদের দেয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাতিল করা ফ্লাইটগুলো রি-রুট করা হচ্ছে। তবে যেসব যাত্রী টাকা ফেরত নিতে চাইবেন তাদের টাকা ফেরত দেয়া হবে।

কুয়েত ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের ডেপুটি ডিরেক্টর জেনারেল স্বাক্ষরিত সার্কুলারে এই সিদ্ধান্তের কথা জানানো হয়। এই সংক্রান্ত ২৭ নম্বর সার্কুলারটি স্বাক্ষর করা হয় ৬ মার্চ, শুক্রবারে।

বাংলাদেশ বিমানের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রতি সপ্তাহে বিমানের চারটি ফ্লাইট কুয়েত যেত। এই চারটি ফ্লাইটের মধ্যে বিমান কর্তৃপক্ষ দুইটি ফ্লাইট বাতিল করেছে। এসব ফ্লাইটের অধিকাংশ যাত্রীই শ্রমিক। বাতিল হওয়া ফ্লাইটের যাত্রীদের বিষয়ে সিদ্ধান্ত পরে জানানো হবে।

ফ্লাইট বাতিল বিষয়ে কুয়েতের এভিয়েশন বিভাগ সুনির্দিষ্ট কোন কারণ উল্লেখ না করলেও ধারণা করা হচ্ছে করোনা ভাইরাসের বিস্তার রোধে এই পদক্ষেপ নেয়া হয়েছে। তবে বিজ্ঞপ্তিতে স্বাস্থ্যগত কারণে এক সপ্তাহের জন্য ফ্লাইট বাতিলের কথা বলা হয়েছে।