দেশে নতুন করে কেউ আক্রান্ত হননি

করোনা সংক্রমণ থেকে সুস্থ হলেন ৪ জন

0
487

গেল ২৪ ঘন্টায় দেশে কোন করোনা ভাইরাস আক্রান্তের সন্ধান পাওয়া যায়নি। বরং সুস্থ হয়ে ঘরে ফিরেছেন চার জন। এমনটাই জানালেন রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)-এর পরিচালক ডাক্তার মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

শনিবার ডাক্তার সেব্রিনা অনলাইন ব্রিফিংয়ে জানান, বাংলাদেশে করোনায় আক্রান্ত ৪৮ জনের মধ্যে ১৫ জন সুস্থ হয়েছেন। কোভিড-১৯ সংক্রমণ থেকে মুক্তদের ওপর চালানো গবেষণায় দেখা গেছে, এরা সর্বোচ্চ ১৬ দিন পর্যন্ত হাসপাতালে ছিলেন। বেশিরভাগ ক্ষেত্রে তাদের লক্ষন উপসর্গগুলোর চিকিৎসা দেয়া হয়েছে।

ডাক্তার সেব্রিনা জানান, একজনের কিডনি সমস্যা ছিল। তার ডায়ালেসিসের ব্যবস্থা করা হয়েছে। আরেকজনের উচ্চ রক্তচাপ ছিল। সে অনুসারে তাকে চিকিৎসা দেয়া হয়েছে। এরা সবাই এখন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

আইইডিসিআর পরিচালক জানান, এখন ৪৭ জন আইসোলেশনে আছেন। তিনি বলেন, গত ২৪ ঘন্টায় হট লাইনে৩ হাজার ৪৫০টি কল পাওয়া গেছে। সবগুলো কলই ছিল কোভিড-১৯ সংক্রান্ত।

তিনি জানান, চট্টগ্রামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজ (বিআইটিআইডি)-তেও করোনা ভাইরাস শনাক্তকরণ টেস্ট শুরু হয়েছে। সেখানে দুই দিনে আটটি নমুনা পরীক্ষা হয়েছে।

ব্রিফিংয়ে তিনি ঘরে থাকাসহ সরকারের বিভিন্ন দিক নির্দেশনার কথাও বলেন। তিনি বলেন, অবশ্যই ঘরের বাইরে যাবেন না। ঘরের ভিতরে থাকুন। ঘরের ভিতরে থেকে যে বিষয়গুলো চর্চা ও পরিচর্যা করতে বলে থাকি, সেগুলো অবশ্যই মেনে চলতে হবে।