দেশে মোট শনাক্ত ৩৮,২৯২ রোগী

0
299

দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ২২ জন মৃত্যুবরণ করেছেন। দেশে এই পর্যন্ত করোনায় মৃত্যুবরণ করেছেন ৫৪৪ জন। এছাড়া গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫৪১ জন। বর্তমানে এ ভাইরাস শনাক্ত হয়েছে ৩৮ হাজার ২৯২ জনের।

বুধবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন লাইভ ব্রিফিংয়ে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাক্তার নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

তিনি জানান, করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ হাজার ৯২৫ জন। গত ২৪ ঘন্টায় নতুন সুস্থ হয়েছেন ৩৪৬ জন।

গতকালের চেয়ে আজ ৩৭৫ জন বেশি আক্রান্ত হয়েছেন। গতকাল আক্রান্ত হয়েছিলেন ১ হাজার ১৬৬ জন। আজ আক্রান্তের হার ১৯ দশমিক ২২ শতাংশ। আগের দিন এ হার ছিল ২১ দশমিক ৫৬ শতাংশ।

নাসিমা সুলতানা জানান, করোনা ভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৭ হাজার ৮৪৩টি। গত ২৪ ঘন্টায় দেশের ৪৮টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ৮ হাজার ১৫টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ২ লাখ ৬৬ হাজার ৪৫৬টি।

তিনি বলেন, মৃত্যুবরণকারী ২২ জনের মধ্যে ২০ জন পুরুষ এবং ২ জন নারী। এরমধ্যে ঢাকা বিভাগে ১০ জন, চট্টগ্রাম বিভাগে ১০ জন, সিলেট বিভাগের ২ জন। বয়স বিশ্লেষণে দেখা যায় যায়, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৭ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৭ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ২ জন, ১০ বছরের মধ্যে ১ জন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ২১ জন এবং বাসায় মারা গেছেন ১ জন।

নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ২৮১ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ৪ হাজার ৯৯৪ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৫৭ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ২ হাজার ৩৮০ জন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে কোয়ারেন্টাইন করা হয়েছে ২ হাজার ৭৮৯ জনকে। এখন পর্যন্ত ২ লাখ ৭১ হাজার ১০৪ জনকে কোয়ারেন্টাইন করা হয়েছে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ২ হাজার ৮২ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ২ লাখ ১৪ হাজার ৪০৮ জন। বর্তমানে মোট কোয়ারেন্টাইনে আছেন ৫৬ হাজার ৬৯৬ জন।

ডাক্তার নাসিমা সুলতানা জানান, দেশের বিমানবন্দর, নৌ, সমুদ্রবন্দর ও স্থলবন্দর দিয়ে গত ২৪ ঘন্টায় ৮১৫ জনসহ সর্বমোট বাংলাদেশে আগত ৬ লাখ ৯৭ হাজার ৯৩০ জনকে স্কিনিং করা হয়েছে।