প্রণোদনা: বিএনপি বলছে শুভঙ্করের ফাঁকি

0
896

করোনা ভাইরাস মোকাবেলায় প্রধানমন্ত্রীর ঘোষিত প্রণোদনার সমালোচনা করলেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। বলেলেন, এটি শুভঙ্করের ফাঁকি। যেখানে সাধারণ খেটে খাওয়া মানুষের জন্য কিছুই রাখা হয়নি।

সোমবার বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয়ে এক ভিডিও কনফারেন্সে তিনি এমন কথা বললেন।

রিজভী বললেন, আমাদের মনে হয়েছে, ঘোষিত ৭২ হাজার ৭৫০ কোটি টাকার পাঁচটি প্যাকেজমূলত সরকার সমর্থক শিল্পপতি ও ব্যবসায়ীদের কম সুদে ব্যাংক থেকে ঋণের সুবিধা দেয়া।

রিজভী বলেন, ঋণ দেয়া ব্যাংকের স্বাভাবিক কাজ। এটি প্রণোদনা নয়। সুদের হার কমানো যে অংশটুকু সরকার ভর্তুকি দিবে, প্রণোদনা শুধু সে অংশটুকু। কাজেই মোট ঋণের পুরো টাকাকেই প্রণোদনা হিসেবে দেখানো আসলে মস্ত একটা শুভঙ্করের ফাঁকি।

বিএনপি মুখপাত্র বলেন, বর্তমান পরিস্থিতিতে দেড় কোটি মানুষ কর্মচ্যুত হতে যাচ্ছে। এসব মানুষ ও তাদের পরিবারের প্রায় ৫ কোটি মানুষকে খাবার সরবরাহ করতে হবে। সেটার কোন কার্যকর পরিকল্পনা নেই এই প্যাকেজে।

রিজভী বলেন, ক্ষুধা লকডাউন বোঝে না, কোয়ারেন্টাইন বোঝে না, বোঝে না সামাজিক বা শারীরিক দূরত্ব। পৃথিবীর অন্যান্য দেশে লকডাউন হয়েছে এই দিনমজুর শ্রেণির খাবারের ব্যবস্থা করে। আর আমাদের দেশে প্রণোদনা প্যাকেজেও এই মানুষগুলোর জন্য কিছু নেই।

তিনি বলেন, যারা বর্তমানে সেবামূলক কাজে জড়িত, তাদের নিরাপত্তা ও ঝুঁকিভাতার কথাও প্যাকেজে উল্লেখ নেই। উল্লেখ নেই গণমাধ্যমের। জীবনের ঝুঁকি নিয়ে গণমাধ্যমের কর্মীরা দায়িত্ব পালন করছেন। এতদিন গণমাধ্যমকে সহায়তার কথা বলা হলেও প্রণোদনা প্যাকেজে তাদের জন্য কিছুই রাখা হয়নি।