প্লাস্টিক বোতল

0
1173

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম ত্রিশ লাখ প্লাস্টিক বোতলের প্রদর্শনী উদ্বোধন করেছেন। জনমনে পরিচ্ছন্নতার উদাহরণ প্রতিষ্ঠাসহ প্লাস্টিক ব্যবহারে সচেতনতা বাড়াতে ডিএনসিসির পৃষ্ঠপোষকতায় বিডি ক্লিন নামের একটি এনজিও এর আয়োজন করে। সংগঠনটি সারাদেশের বিভিন্ন স্থান থেকে বোতলগুলো কুড়িয়ে সংগ্রহ করে।

রোববার সকালে মহাখালী টিএন্ডটি মাঠে ছয় দিনের এ ব্যাপী প্রদর্শনী চলবে। ৩০ লাখ শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে এবং পরিবেশের জন্য মারাত্মক দূষণকারী প্লাস্টিক বোতল দিয়ে সাজানো জনসচেতনতামূলক এ প্রদর্শনীতে আছে প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি ১৯ ফুট বাই ৭১ ফুট একটি নৌকা, প্লাস্টিকের বোতলের ঢাকনা দিয়ে তৈরি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, বাংলাদেশের মানচিত্র, জাতীয় স্মৃতিসৌধ, রয়েল বেঙ্গল টাইগারের প্রতিকৃতিসহ পরিত্যক্ত প্লাস্টিক বোতলের তৈরি নানান রকমের সামগ্রী।

উদ্বোধন অনুষ্ঠানে মেয়র বলেন, “প্লাস্টিক পণ্য ডিকম্পোস্ট হতে প্রায় সাড়ে ৪শ’ বছর লাগে। প্লাস্টিক মাটির উর্বরতা নষ্ট করে, গ্রিন হাউজ ইফেক্ট তৈরি করে, সামুদ্রিক জীবন ও জীববৈচিত্র্য ধ্বংস করে।

মেয়র বলেন, বিশ্বে প্রায় ৯ দশমিক ৬ বিলিয়ন টন প্লাস্টিক রয়েছে, এর মাত্র ১০ শতাংশ রিসাইকেল করা হবে। অবশিষ্ট ৯০ শতাংশ প্লাস্টিক আমাদের পরিবেশে থেকে যাবে। এটি আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য উদ্বেগজনক।

৩০ লাখ শহীদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য এ ব্যতিক্রমী প্রদর্শনীর আয়োজন করা হয়েছে বলে মেয়র জানান। প্লাস্টিকের বোতল দোকানে ফেরত দিয়ে ভোক্তাকে কিছু অর্থ ফেরত দিয়ে প্লাস্টিক বোতলের রিসাইকেল করা যেতে পারে বলে তিনি মন্তব্য করেন। ব্যবসায়ীদের এ বিষয়ে এগিয়ে আসার আহবান জানিয়ে মেয়র বলেন, ব্যবসা করবেন, অথচ সমাজকে কিছু দিবেন না এটা হতে পারে না। বিজয় দিবসের প্রাক্কালে মেয়র সবাইকে এ শহর পরিষ্কার রাখা এবং যত্রতত্র ময়লা-আবর্জনা না ফেলার আহবান জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিএনসিসির সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর মঞ্জুর হোসেন, ওয়ার্ড কাউন্সিলর মো. নাসির, যুক্তরাষ্ট্র প্রবাসী বিজ্ঞানী ড. মঈন সরকার উপস্থিত ছিলেন। # সংবাদ বিজ্ঞপ্তি।