ফেসবুক গ্রুপ ‘রেসপন্স টিম’

0
1182

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকার সাধারণ ছুটি ঘোষণা করেছে। ইতোমধ্যে ছুটির মেয়াদ বাড়ানো হয়েছে আরও এক সপ্তাহ। আপৎকালীণ সময়ে বিপদে পড়াটাই স্বাভাবিক। সব কিছু বন্ধ হয়ে যাওয়ায় নিম্ন আয়ের মানুষ, বিশেষত যারা দিন এনে দিনে খেতেন এমন মানুষরা পড়েছেন বিপাকে। আয় নেই, তাই খাবার নেই… দেশে এমন মানুষ রয়েছেন অগণিত। এছাড়া অনেকেরই খাবার কেনার সামর্থ্য থাকলেও বাইরে গিয়ে কিনে আনার মত অবস্থা নেই। আবার অনেকেই সহায়তা দিতে চান, কিন্তু কাকে কোথায় দিতে হবে জানা নেই।

এমন পরিস্থিতিতে এগিয়ে এসেছেন সমাজের বিবেকবান মানুষেরা। কোন কোন বাণিজ্যিক প্রতিষ্ঠান, স্থানীয় সরকারের নির্বাচিত প্রতিনিধি, সামাজিক সংগঠন বা রাজনৈতিক কর্মী এগিয়ে এসেছেন নিরন্নের মুখে অন্ন তুলে দিতে।

সামাজিক এ কাজে ব্যবহৃত হচ্ছে সামাজিক যোযোগ মাধ্যম। ফেসবুক ও ট্যুইটারের মাধ্যমে এমন উদ্যোগ ছড়িয়ে পড়ছে সারাদেশে। এরই অংশ হিসেবে আর্ট নিউজ বিডি-এর প্রধান সম্পাদকের উদ্যোগে ফেসবুকে খোলা হয়েছে ‘রেসপন্স টিম’ নামে একটি গ্রুপ। প্রয়োজনে সারাদেশে যতগুলো গ্রুপ এমন মানবিক কাজে যুক্ত হয়েছে তাদের মধ্যে সমন্বয়ের কাজটিও করবে।

রেসপন্স টিম সাহায্যপ্রার্থী ও সহায়তাকারীর মধ্যে যোগাযোগ স্থাপনের প্লাটফর্ম। এ বিষয়ে গ্রুপের পরিচিতিতে বলা হয়েছে:

গ্রুপে যারা যুক্ত হবেন:

১। স্বেচ্ছাসেবী হিসেবে যারা দায়িত্ব পালন করবেন।

২। যারা খাবার ও ওষুধের সংকটে থাকা মানুষদের খাবার বা ওষুধ অথবা প্রয়োজনীয় সামগ্রির দাম দিয়ে সাহায্য করতে চান।

৩। যাদের সাহায্য দরকার। খাবার বা ওষুধ কেনার সামর্থ্য নেই বা সামর্থ্য থাকলেও কিনতে যাওয়ার লোক নেই (বয়স্ক, শিশু ও অসুস্থ বিবেচনায়)। এক্ষেত্রে প্রাধান্য পাবেন নিম্ন আয়ের মানুষেরা।

কাজের ধরণ:

১। সারাদেশেই চলবে কার্যক্রম। কেউ সরাসরি কোন অর্থ সহায়তা দিবেন না।

২। কেউ নিজের এলাকায় কারও (কতোজন) সাহায্য প্রয়োজন বলে জানাবেন। যার সাহায্য দরকার তার নাম, পরিচয় প্রকাশ করার দরকার নেই। নিজের জন্যও সহায়তা চাইতে পারেন। কারণ এটি সঙ্কোচ করার সময় না। কি ধরনের সাহায্য লাগবে সেটা জানাবেন। সাথে এলাকার কথা ও সেলফোন নাম্বারের উল্লেখ থাকবে।

৩। যে সহায়তা দরকার তা ওই এলাকার বা কাছাকাছি এলাকার কে দিতে প্রস্তুত আছেন তা জানাবেন।

৪। সংশ্লিষ্ট এলাকার স্বেচ্ছাসেবী সহায়তাকারীর কাছ থেকে খাবার বা ওষুধ নিবেন। অথবা প্রয়োজনীয় পরিমাণ টাকা নিয়ে তা কিনে পৌঁছে দিবেন সাহায্যপ্রার্থীর ঠিকানায়।

কেউ সাহায্য দিয়ে, কেউ শ্রম দিয়ে আবার কেউ সাহায্য নিয়ে মানবিক মূল্যবোধ এগিয়ে নিতেই এই গ্রুপ।

এমন উদ্যোগে মানবিক মানুষরা এগিয়ে আসবেন নিঃসন্দেহে।

মানবতার জয় হোক।”

https://www.facebook.com/groups/2967426696679776/