বাসভাড়া বাড়েনি ভারতে

0
363
ছবি: আনন্দবাজার (কোলকাতা)

ভারতের বেসরকারি বাস মালিকরা দাবি করেছিলেন ভাড়া বৃদ্ধির। মেনে নেয়নি সরকার। ফলে সোমবার থেকে বেসরকারি বাস রাস্তায় নামেনি। সরকারও ছিল সিদ্ধান্তে অনড়। অবশেষে চতুর্থ দিনের মাথায় এসে পিছু হটলেন বাস মালিকরা।

বৃহস্পতিবার বেসরকারি গণপরিবহন চলতে শুরু করেছে। পুরনো ভাড়াতেই যাত্রী পরিবহনও করছে।

আনন্দবাজার তাদের অনলাইন সংস্করণে জানিয়েছে, পুরনো ভাড়াতেই বাস চলতে শুরু করেছে প্রায় সব রাজ্যে। তবে যত সিট, তত যাত্রী… এই নিয়মে বৃহস্পতিবার বাস চলেছে পশ্চিম বাংলাতেও।

জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটস-এর সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় বলেছেন, পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারীর আশ্বাসের প্রেক্ষিতে তারা পুরনো ভাড়ায় বাস নামিয়েছেন রাজপথে।

তিনি জানান, ভাড়া বৃদ্ধির জন্য কমিটি গঠন, মালিকদের কর ছাড়, চালকদের স্বাস্থ্যবীমাসহ কিছু দাবি নিয়ে সরকারের সাথে সমঝোতায় যাওয়ার চেষ্টা করছেন তারা। মন্ত্রী আশ্বাসও দিয়েচেন বিষয়গুলো সুরাহা করার।

এদিকে, পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী জানিয়েছেন, কোলকাতার সব রুটে বুধবার থেকে সরকারি এসি বাস সার্ভিসও চালু হয়েছে। লোকাল ট্রেন না থাকায় ধর্মতলা থেকে চুচুড়া, চন্দননগর, শ্রীরামপুর, বালি, ডানলপসহ শহরতলীর বেশ কিছু রুটে বাস ছেড়েছে এসবিএসটিসি।

তিনি জানান, সোমবারের তুলনায় হয়রানি কমেছে। সাড়ে ৭শ’ সরকারি বাসের পাশাপাশি সাড়ে ৪শ’ বেসরকারি বাস রাস্তায় নামায় পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে। আগামী কয়েকদিনের মধ্যেই বাসের জন্য যাত্রী হয়রানি বন্ধ হবে বলেও তিনি আশ্বাস দেন। বিশেষ করে ৮ জুন থেকে সড়কে থাকবে ১ হাজার ২০০টি সরকারি বাস।

এদিকে, বাস মালিকরা জানিয়েছেন, বহু চালক ও সহযোগী লকডাউনে নিজ নিজ জেলায় আটকা পড়েছেন। ট্রেন চলাচল শুরু হলে তাদের একটি বড় অংশ কোলকাতায় ফিরতে পারবেন। এছাড়া কোলকাতা ও আশপাশের এলাকার করোনা পরিস্থিতির কারণে অনেকের মাঝে ভয়ও কাজ করছে।