বিকেলে ফিরছেন ২৩ জন

কোয়ারেন্টাইনের পর ছাড়পত্র পেল নয়াদিল্লি থেকে

0
502

কোয়ারেন্টাইনে থাকার পর ছাড়পত্র পেয়েছেন ২৩ বাংলাদেশি। আজ বিকেলে তারা দেশে ফিরবেন। ভারতের নয়াদিল্লিতে কোয়ারেন্টাইনে থাকা এই বাংলাদেশিরা ঢাকা পৌঁছুবেন ইনডিগো এয়ারলাইন্সের একটি ফ্লাইটে। বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় তারা দেশে ফিরছেন।

যে ২৩ জন আজ নয়াদিল্লি থেকে দেশে ফিরবেন তারা ছাওলাতে আইটিবিপি’র তত্ত্বাবধানে কোয়ারেন্টাইনে ছিলেন। এরা সবাই চীনের উহানে ছিলেন। ভারত সরকার ২৭ ফেব্রুয়ারি বিমান বাহিনীর বিশেষ ফ্লাইটে ১১২ জনকে চীন থেকে ভারতে এনে কোয়ারেন্টাইনে রাখে। এদের মধ্যে নিজেদের নাগরিক ছিলেন ৭৬ জন। এছাড়া বিদেশি নাগরিকদের মধ্যে বাংলাদেশের ২৩ জন, চীনের ৬ জন, মালদ্বীপ ও মিয়ানমারের ২ জন করে এবং যুক্তরাষ্ট্র, দুক্ষিণ আফিক্রা ও মাদাগাস্কারের একজন করে রয়েছেন ।

চীন থেকে ফেরত আনাদের প্রথমে নয়াদিল্লি বিমানবন্দরে পর্যবেক্ষণ করা হয়। এরপর নিয়ে যাওয়া হয় কোয়ারেন্টাইনে।

ঢাকায় ভারতীয় হাই কমিশন থেকে জানানো হয়েছে, বাংলাদেশি নাগরিকদের বিশেষ সুযোগ সুবিধা দিয়ে ছাওলায় কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল।

দেশে ফিরে আসার অপেক্ষায় থাকা বাংলাদেশি এক শিক্ষার্থী জানিয়েছেন, তারা ভারত সরকারের আন্তরিক সহায়তায় কৃতজ্ঞ। বেইজিংয়ে ভারতীয় দূতাবাসও স্বতঃস্ফূর্তভাবে সহায়তা করেছে।

আরেকজন শিক্ষার্থী জানান, ‘আমাদের সুরক্ষিত রাখতে এবং স্বাস্থ্যের অবস্থা নিশ্চিত করতে চীনের প্রচেষ্টা ছিল নিঃস্বার্থ। নিজেদের নাগরিকের মতই বিদেশি নাগরিকদের জন্যও তারা দায়িত্বশীলতা ও সংবেদনশীলতার সাথে কাজ করেছে। আমরা সবসময় ছীন ও ভারতের এই সহায়তার কথা মনে রাখবো।’