বিজেপির নয়া সভাপতি নাড্ডা

0
1285
ছবি: ভারতের 'এই সময়' পত্রিকার সৌজন্যে

ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)-এর নয়া সভাপতি হলেন জগৎপ্রকাশ নাড্ডা। দলের সর্বভারতীয় সভাপতি পদে অমিত শাহের স্থলাভিষিক্ত হলেন সাবেক কার্যকরী সভাপতি নাড্ডা।

সোমবার সকাল সাড়ে ১০টায় জেপি নাড্ডা সভাপতি পদের জন্য মনোনয়নপত্র জমা দেন তিনি। আর কেউ মনোনয়নপত্র জমা না দেয়ায় তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হলেন।

ভারতের দৈনিক এই সময় জানাচ্ছে, সভাপতি হিসেবে নাড্ডার নাম প্রস্তাব করেন দলের সংসদীয় বোর্ডের সাবেক প্রধানরা। এই প্রধানরা হলেন অমিত শাহ, রাজনাথ সিং ও নীতিন গডকড়ি। প্রস্তাবে সম্মতি জানান বিজেপির জাতীয় পরিষদের সদস্যরা।

জেপি নাড্ডা আগামী তিন বছরের জন্য দলের সভাপতি নির্বাচিত হলেন। সভাপতি হিসেবে তিনি দায়িত্ব পালন করবেন ২০২২ সাল পর্যন্ত। গেল এক বছর তিনি কার্যকরী সভাপতির দায়িত্বে ছিলেন।

পশ্চিম বাংলার অন্যতম গণমাধ্যম দৈনিক আনন্দ বাজার জানাচ্ছে, বিকল্প প্রার্থী না থাকায় সোমবার দুপুর আড়াইটার দিকে দলের সভাপতি হিসেবে জেপি নাড্ডার নাম ঘোষণা করেন রাধামোহন সিং।

নরেন্দ্র মোদী দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হলে অমিত শাহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব নেন। পরে,গত বছরের জুন মাসে অমিত শাহ লিখিতভাবে নরেন্দ্র মোদীকে জানান, একসাথে দুইটি দায়িত্ব পালন করা সম্ভব না। এরপর জগৎপ্রকাশ নাড্ডাকে কার্যকরী সভাপতি করা হয়। তখন থেকেই অমিত শাহের উত্তরসূরী হিসেবে নাড্ডার নামই ছিল আলোচনায়।

কাগজে কলমে জেপি নাড্ডা সভাপতি হলেও দলের মূল ক্ষমতা অমিত শাহের হাতেই থাকবে বলে মনে করছেন ভারতের রাজনৈতিক বিশ্লেষকরা। তবে তাদের এই মতকে অবাস্তব বলে উড়িয়ে দিয়েছে বিজেপি।

জেপি নাড্ডাকে বরণ করে নিতে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বিরাট অনুষ্ঠানের আয়োজন করেছে বিজেপি। অনুষ্ঠানে ভাষন দিবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও দলের বিদায়ী সভাপতি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।