বিদেশি চিকিৎসক ইস্যুতে শক্ত অবস্থানে বিএমডিসি

0
1189

বিদেশি চিকিৎসকদের এনে বিনামূল্যে মেডিকেল ক্যাম্প পরিচালনাকে অবৈধ ও বেআইনি ঘোষণা করেছে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)। বিএমডিসি বলছে, অনুমতি ছাড়াই বিদেশ থেকে চিকিৎসক এনে তারা দেশের বিভিন্ন স্থানে  ফ্রি ক্যাম্প পরিচালনার করছে, যা সম্পূর্ণ বেআইনি। আইন অমান্যকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুশিয়ারিও দিয়েছে সংগঠনটি।

সম্প্রতি গণমাধ্যম ব্যক্তিত্ব ও চিকিৎসক আব্দুন নূর তুষার ফেসবুকে এ বিষয়ে বিস্তারিত তথ্য দিয়ে একটি লেখা পোস্ট দেন। সেখানে ময়মনসিংহের চর পাড়ায় এমন একটি ফ্রি মেডিকেল ক্যাম্পের উল্লেখ করেন তিনি। তুষার লিখেন, বিদেশি, বিশেষত ভারতীয় চিকিৎসকদের এনে কিছু প্রতিষ্ঠান বিনামূল্যে রোগী দেখার ব্যবস্থা করেন। পরে ওইসব চিকিৎসকদের কাছে ফলোআপ করাতে হলে রোগীদের ভারত যেতে হয়। এভাবেই অসাধু প্রতিষ্ঠানগুলো ভারতে রোগী পাচার করে থাকে।

গত ২৫ নভেম্বর গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিএমডিসি জানায়, বিএমডিসির অনুমতি ছাড়া এভাবে বিদেশি চিকিৎসক এনে দেশে চিকিৎসা দেয়া সম্পূর্ণ বেআইনি ও অবৈধ। বিজ্ঞপ্তিতে, এমন কাজ থেকে বিরত থাকতে সবাইকে অনুরোধ জানিয়ে বলা হয়, তা না হলে বিএমডিসি আইনি ব্যবস্থা নিতে বাধ্য হবে। উল্লেখ্য, ১৩ নভেম্বর সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে চারজন ভারতীয় চিকিৎসককে চিকিৎসা প্রদানের অনুমতি দিয়েছিল বিএমডিসি। ৩০ নভেম্বর থেকে আগামী ১ ডিসেম্বর পর্যন্ত তাদের সাময়িক রেজিস্ট্রেশনও দেয়া হয়েছিল। পরে প্রতিবাদের মুখে ভারতীয় চিকিৎসকদের চিকিৎসা দেয়ার অনুমতি বাতিল করে বিএমডিসি।