বিপিএলের মুকুট রাজশাহীর

0
1493
চ্যাম্পিয়ন ট্রফি নিয়ে রাজশাহী রয়েলস-এর উচ্ছ্বাস

বিপিএল মুকুটের দখল নিল রাজশাহী রয়েলস। বিপিএলও পেল নতুন সম্রাট। খুলনা টাইগার্সকে হারিয়ে বঙ্গবন্ধু বিপিএলের শিরোপা জিতলো ক্যারিবিয়ান আন্দ্রে রাসেলের রাজশাহী। ফাইনালে খুলনা হারলো ২১ রানে।

শুক্রবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথমে ব্যাট করতে নামে রাজশাহী। ৪ উইকেটে ১৭০ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে রাজশাহী।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই বিপাকে পরে খুলনা। ১১ রানেই তাদের দুই ওপেনার সাজঘরে ফেরেন। এরপর হাল ধরেন শামসুর রহমান শুভ। তৃতীয় উইকেটে রাইলি রুশোর সাথে গড়েন ৭৪ রানের জুটি। মুশফিকের খুলনার ৬ ব্যাটসম্যান পৌছাতে পারেননি দুই অংকের ঘরে।

খুলনার হয়ে সর্বোচ্চ রান করেন শামসুর রহমান শুভ। তার সংগ্রহ ৪৩ বলে ৫২ রান। এতে ছিল ৪টি বাউন্ডারি ও দুটি ছক্কার মার। রাইলি রুশোর সংগ্রহ ২৬ বলে ৩৭ রান। ১২ রান করে আউট হন মুশফিকুর রহীম ও রবি ফাইলিঙ্ক।

এর আগে, টস হেরে ব্যাট করতে নামে রাজশাহী। দলীয় ১৪ রানে মাঠ ছাড়েন ওপেনার আফিফ হোসেন ধ্রুব। ইরফান শুক্করকে সাথে নিয়ে ৪৯ রানের জুটি গড়েন অপর ওপেনার লিটন দাস। দলীয় ৬৩ রানে ফেরেন লিটন। তার ইনিংসটি সাজানো ছিল একটি করে চার ও ছক্কায় ২৮ বলে ২৫ রানে।

ইরফান শুক্কর ৩২ বলে অর্ধশতক হাঁকান। এরপর আর ২ রান করেই ফিরে যান প্যাভিলিয়নে। তার ৩৫ বলের ইনিংসে ছিল ৬টি চার, রশির ওপর দিয়ে বল সীমানা ছাড়া করেন দুইবার। ইরফান যখন আউট হন, দলীয় সংগ্রহ তখন ৯৯ রান।

ইরফানের বিদায়ে খুব বেশি বেগ পেতে হয়নি রাজশাহীকে। অধিনায়ক আন্দ্রে রাসেল ও মোহাম্মদ নওয়াজ ব্যাট হাতে শাসন করেন খুলনার বোলার ও ফিল্ডারদের। মোহাম্মদ নওয়াজের দানবীয় ব্যাটিংয়ে ২০ বলে দলের সংগ্রহ বাড়ে ৪১ রান। মোহাম্মদ নওয়াজের মত আন্দ্রে রাসেলও তাণ্ডব চালিয়ে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন। তার সংগ্রহ ১৬ বলে ২৭ রান। শেষ পর্যন্ত ১৭০ রানের লড়াকু পুঁজি নিয়ে তারা ইনিংস শেষ করেন।

এর আগে, ২০১৬ সালেও বিপিএলের ফাইনালে উঠেছিল রাজশাহী। কিন্তু ঢাকা ডায়নামাইটসের কাছে হেরে রানারআপ হয়েই সন্তোষ্ট থাকতে হয় তাদের। বিপিএল ইতহাসে রাজশাহীর সেটিই ছিল সেরা অর্জন।

সংক্ষিপ্ত স্কোর

রাজশাহী রয়েলস: ২০ ওভার ১৭০/৪ (ইরফান ৫২, নওয়াজ ৪১*, আন্দ্রে রাসেল ২৭*, লিটন ২৫, ধ্রুব ১০, শোয়েব মালিক ৯; মোহাম্মদ আমির ২/৩৫, শহীদুল ইসলাম ১/২৩, রবি ফাইলিঙ্ক ১/৩৩, মেহেদী হাসান মিরাজ ০/২৭)।

খুলনা টাইগার্স: ২০ ওভার ১৪৯/৮ (শামসুর রহমান শুভ ৫২, রাইলি রুশো ৩৭, মুশফিকুর রহীম ২১, রবি ফাইলিঙ্ক ১২, শফিউল ইসলাম ৭*, নজিবুল্লাহ জর্দান ৪, মেহেদি হাসান মিরাজ ২, মোহাম্মদ আমির ১*, নাজমুল হোসেন শান্ত ০, শহীদুল ইসলাম ০; মোহাম্মদ ইরফান ২/১৮, কামরুল ইসলাম রাব্বী ২/২৯, আন্দ্রে রাসেল ২/৩২, আবু জায়েদ ১/২৪, মোহাম্মদ নওয়াজ ১/২৯, শোয়েব মালিক ০/১৫)।

ফল: রাজশাহী রয়েলস ২১ রানে জয়ী হয়ে চ্যাম্পিয়ন।