বেলজিয়ামে অমর একুশে স্মরণ

অন্তারপেনে নির্মিত হবে স্থায় শহীদ মিনার (ভিডিওসহ নিউজ)

0
1422
বেলজিয়ামের অন্তারপেনে অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন প্রবাসীরা। ছবি: জাহিদুল ইসলাম

বেলজিয়ামে বিভিন্ন জাতি গোষ্ঠী পালন করেছে অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দেশটির দ্বিতীয় বৃহত্তম শহরে এই আয়োজন করা হয়। অনুষ্ঠানে জানানো হয়, অন্তারপেনে নির্মিত হবে স্থায়ী শহীদ মিনার।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) অন্তারপেন-এ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দিনভর ছিল নানা আয়োজন। গুড়ি গুড়ি বৃষ্টির মধ্যেও ছিল জমজমাট অনুষ্ঠান। বিভিন্ন ভাষাভাষীর মানুষ এতে অংশ নেন।

নির্বাচিত জেলা কাউন্সিলর, বাংলাদেশি বংশোদ্ভূত শায়লা শারমীনের উদ্যোগে এই প্রথম আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বেলজিয়ামে এত বড় অনুষ্ঠান হলো। অনুষ্ঠানের শুরুতে অস্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন ইউরোপীয় ইউনিয়ন ও বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাদাত হোসেন। এরপর ইউনেস্কো’র প্রেসিডেন্ট মার্ক ভারবেনেন, জেলা মেয়র ও অনুষ্ঠানেরে আয়োজক বেন ভান ডুপেন। এরপর পর্যায়ক্রমে বেলজিয়ামের ব্রাসেলস ও অন্তাপেনের বাংলাদেশ কমিউনিটি, বেলজিয়াম আওয়ামী লীগ, নেদারল্যান্ডস আওয়ামী লীগ, বেলজিয়াম স্টুডেন্টস অ্যাসোসিয়েশন, বিডব্লিউসি ইউনিটি টেন, বর্ণমালা ব্রাসেলস বাংলা স্কুল, কেভিন অর্গানাইজেশন-সহ দেশটির ২৫টি সংগঠন।

এ সময় অমর একুশের গান পরিবেশন করেন বেলজিয়ামের মিউজিক একাডেমি বোর্গার‌্যট। বাংলাদেশি বংশোদ্ভূত শিল্পীরা পরিবেশন করেন সমবেত সঙ্গীত। এছাড়া একক সঙ্গীত পরিবেশন করেন জাহিদুল ইসলাম।

অনুষ্ঠানে নাচ পরিবেশন করে ব্রাসেলস ও অন্তাপেনের শিশু শিল্পীরা।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনায় অংশ নেন বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাদাত হোসেন, ইউনেস্কো’র প্রেসিডেন্ট মার্ক ভারবেনেন, বোর্গার‌্যট জেলা সিটি করপোরেশনের অ্যাসিস্ট্যান্ট মেয়র ও অনুষ্ঠানেরে আয়োজক বেন ভান ডুপেন, প্যানেল মেয়র মিজ মারিয়া ও কাউন্সিলর শায়লা শারমীন।

অনুষ্ঠান প্রাঙ্গণে রোজী নিগার, রুনা নূরজাহান, নিলয় নাজ সোমা, সীমা আফরিন ও সোমা গুহের আয়োজনে ছিল বাংলাদেশি খাবারের স্টল। দেশীয় স্বাদের নানা আয়োজন ছিল স্টলে সাজানো খাবারে।

অনুষ্ঠানে বেলজিয়াম ছাড়াও ইউরোপের বিভিন্ন দেশ থেকে প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন। একই সাথে বেলজিয়ামে বসবাসরত অন্যান্য দেশের নাগরিকরাও অনুষ্ঠানে অংশ নেন।

https://m.facebook.com/story.php?story_fbid=3039249739427127&id=100000263931853