ভারত নয়, যেতে হলে ইতালি

0
655

বাংলাদেশিদের ভারতে যাওয়ার চেয়ে সাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়া উচিত বলে মন্তব্য করেছেন নয়াদিল্লিতে দায়িত্ব পালনকারী বাংলাদেশের বিদায়ী হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী। তিনি বলেন, বাংলাদেশিদের এমন দেশে অভিবাসন করা উচিত যেখানে মাথাপিছু আয় বেশি। তার মতে, ভারতের জনগণের মাথাপিছু আয়ও খুব বেশি না।।

মঙ্গলবার নিজের বিদায়ী বক্তব্যে মোয়াজ্জেম আলী বলেন, ‘বাংলাদেশ থেকে বহু অবৈধ অভিবাসী উত্তর-পূর্ব ভারতে ঢুকছে বলে দেশটিতে অনেক সমালোচনা রয়েছে। কিন্তু আমি বলি, আমাদের লোকদের ভারতে আসার পরিবর্তে সাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়া উচিত। সূত্র: ভারতের দ্যা হিন্দু ও দ্য প্রিন্ট।

মোয়াজ্জেম আলী মনে করেন,  অর্থনৈতিকভাবে ভারতের চেয়ে বাংলাদেশের পদক্ষেপ জোরালো। তিনি জানান, গত বছর ভারতে ২৮ লাখ বাংলাদেশি পর্যটক গিয়েছে।

চেন্নাইতে অনেক বেশি বাংলাদেশি রোগী চিকিৎসা নিতে আসায় সেখানে ২০২০ সালে একটি নতুন কূটনৈতিক মিশন খোলার ঘোষণা দেন তিনি। এশিয়ান উন্নয়ন ব্যাংকের চলতি বছরের অক্টোবরের প্রতিবেদন বলছে, ২০১৯ সালে বাংলাদেশের সংশোধিত জিডিপির প্রবৃদ্ধি ৮ শতাংশ থেকে ৮ দশমিক ১ শতাংশ। যেখানে ভারতের ৭ দশমিক ২ শতাংশ থেকে ৬ দশমিক ৫ শতাংশ।