মান্নার কাঠগড়ায় মির্জা ফখরুল

0
817

বেগম খালেদা জিয়ার শারিরীক অবস্থা এবং মুক্তি আন্দোলন বিষয়ে বিএনপির চেয়ে নাগরিক ঐক্য বেশি চিন্তিত। এ বিষয়ে নাগরিক ঐক্যের আহ্বায়ক ও ঐক্যফ্রন্ট নেতা মাহমুদুর রহমান মান্না বিএনপি মহাসচিব মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সমালোচনা করেছেন। ওবায়দুল কাদের ও মির্জা ফখরুল ইসলামের ফোনালাপকে সহজভাবে নেননি এক সময়ের বামপন্থী নেতা মাহমুদুর রহমান মান্না।

রোববার জাতীয় প্রেসক্লাবে খালেদা জিয়ার মুক্তির দাবিতে আয়োজিতত এক সভায় মাহমুদুর রহমান মান্না সমালোচনা করেন বিএনপি মহাসচিবের। গণতন্ত্র ফোরামের সভায় তিনি বিএনপি মহাসচিবের সমালোচনা করে জানতে চান, বিএনপি সত্যিই কি খালেদা জিয়ার মুক্তি চায়?

উল্লেখ্য, বেগম খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য তাকে মুক্তি দেয়ার ব্যবস্থা করতে বিএনপি নানামুখী তৎপরতা চালাচ্ছে। এরই অংশ হিসেবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে ফোন করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ওবায়দুল কাদেরকে ফোনালাপের সময় মির্জা ফখরুল অনুরোধ জানান তাদের চেয়ারপারসনের মুক্তির বিষয়টি প্রধানমন্ত্রীর কাছে মৌখিকভাবে উপস্থাপনের জন্য। ওবায়দুল কাদের ও মির্জা ফখরুলের ফোনালাপের পর খালেদা জিয়ার মুক্তির বিষয়টি রাজনৈতিক অঙ্গণে নতুন করে আলোচনার জন্ম দেয়।

এই ফোনালাপের প্রসঙ্গ টেনে মাহমুদুর রহমান মান্না বলেন, আপনারা বলছেন বেগম জিয়ার সুকিচিৎসা ও নিঃশর্ত মুক্তি চান। সত্যিই কি আপনারা মুক্তি চান? মুক্তি চাইলে ফোন করলেন কেন?

ওবায়দুল কাদেরের সাথে ফোনে কি কথা হয়েছে মাহমুদুর রহমান মান্না তাও জানতে চান বিএনপি মহাসচিবের কাছে। বলেন, আমি মনে করি না খালেদা জিয়া একা, তিনি অসহায়। বেগম জিয়া বাংলাদেশের সবচেয়ে সম্পদশালী রাজনীতিবিদ। তার পিছনে ১৭ কোটি মানুষ আছে। এই ১৭ কোটি মানুষকে খালেদা জিয়ার মুক্তি আন্দোলনে সংঘবদ্ধ করে এগিয়ে নিতে পারলে আন্দোলনে জেতা যাবে।

তিনি বলেন, আন্দোলন ছাড়া খালেদা জিয়ার মুক্তি হবে না। লড়াইয়ের মাধ্যমেই তাকে মুক্ত করতে হবে।

সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ডক্টর মঈন খানসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।