মুক্তিযোদ্ধা সেলিমের জানাজা সম্পন্ন

0
546

ফ্রান্স থে‌কে মো. আবুল কালাম মামুন:

মুক্তিযোদ্ধা ও ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি বেনজীর আহমেদ সেলিমের নামাজে জানাজা সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার (২৬ নভেম্বর) বাংলাদেশের রাষ্ট্রদূতসহ আওয়ামী লীগের নেতাকর্মীরা জানাজায় অংশ নেন। প্রথম জানাজা অনুষ্ঠিত হয় ফ্রান্সের শেভরন বদুর রবার্তো বোলানজার হাসপাতাল প্রাঙ্গণে। পরে প্যারিসের ওভারভিলা বাংলাদেশ জামে মসজিদে দ্বিতীয় ও তৃতীয় জানাজার নামাজ সম্পন্ন হয় । এতে ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন, সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক মজিবুর রহমান, ফ্রান্স আওয়ামী লীগের প্রধান উপদেষ্টা মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন, সিনিয়র সহ-সভাপতি এমএ কাশেম, আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ, সহ-সভাপতি আবুল কাশেম, মুক্তিযোদ্ধা এনামুল হক, মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী, ফ্রান্স আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দিলওয়ার হোসেন কয়েছসহ বিপুল সংখ্যক নেতাকর্মী এ জানাজায় অংশ নেন।

জানাজায় শেষে সংক্ষিপ্ত শোক সভায় রাষ্ট্রদূতসহ নেতৃবৃন্দ বলেন, মুক্তিযোদ্ধা বেনজির আহমেদ সেলিম দেশ ও জাতির জন্য নিজের জীবন বাজি রেখে যুদ্ধ করেছিলেন। তার মৃত্যুতে কমিউনিটির অপূরণীয় ক্ষতি হয়ে গেল বলেও তারা মন্তব্য করেন।
বুধবার তার মরদেহ বিমানযোগে বাংলাদেশে পাঠানো হবে।

ঢাকায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় প্রাঙ্গণে চতুর্থ জানাজা হওয়ার কথা রয়েছে।

মরহুম মুক্তিযোদ্ধা বেনজীর আহমেদ সেলিম স্মরণে প্রবাসী বাংলাদেশীদের জন্য শোক বই খোলা হয়েছে।

বেনজীর আহমেদকে তার গ্রামের বাড়ি কুমিল্লা জেলার মেঘনা থানার চরপাথালিয়া গ্রামে দাফন করা হবে।

উল্লেখ্য, প্রায় এক মাস আগে ব্রেইন স্ট্রোক হলে তাকে শেভরন বদুর বোলানজার হাসপাতালে ভর্তি করা হয়। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে প্যারিসের একটি হাসপাতালে স্থানান্তর করা হয় । সেখানে অবস্থার কিছুটা উন্নতি হলে তাকে আবারও আগের হাসপাতালে স্থানান্তর করা হয়।

গত রোববার ভোরে শেভরন বদুর বোলানজার হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ।