মোগাদিসুতে ভয়ংকর হামলা

0
1231

আফ্রিকান দেশ সোমালিয়ায় ভয়াবহ হামলা চালানো হয়েছে। দেশটির রাজধানীতে গাড়ি বোমা হামলায় অন্তত ৬১ জন নিহত হয়েছেন। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয় সময় শনিবার সকালে মোগাদিসুতে নিরাপত্তা বাহিনীর একটি তল্লাশী কেন্দ্রে ভয়ানক গাড়িবোমা হামলা চালানো হয়।

ধারণা করা হচ্ছে, হামলায় অন্তত ৬১ জন নিহত ও অর্ধশতাধিক আহত হয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। খবর : বার্তা সংস্থা বিবিসি, এএফপি, এপি ও রয়টার্স।

মোগাদিসুর মেয়র ওমর মাহমুদ বিস্ফোরণে আহতের সংখ্যা ৯০ বলে জানান। ঘটনার পরপর ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

মেয়র ওমর মাহমুদ বলেন, আহতদের মধ্যে অধিকাংশই শিক্ষার্থী। তিনি জানান, নিহতদের মধ্যে বেশ কয়েকজন বিদেশিও রয়েছেন।

মোগাদিসুর পুলিশ কর্মকর্তা ইব্রাহিম মোহাম্মেদ জানান, সকালে চেকপোস্টে হামলার সময়েই স্পট ডেড হন অন্তত ২০ জন। আহত হন অসংখ্য মানুষ। নিহত ও আহতদের দ্রুত কাছের মদিনা হাসপাতালে নেয়া হয়। আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক।

৫৫ বছর বয়েসী স্থানীয় বাসিন্দা সাবদৌ আলী জানান, বিস্ফোরণের শব্দ শুনেই তিনি ঘটনাস্থলে ছুটে যান। সেখানে তিনি ১৩ জনের মৃতদেহ দেখতে পান। তিনি বলেন, অসংখ্য মানুষকে কাতরাতে দেখি। সেটি এক বিভৎস দৃশ্য ছিল। এর পরপরই গুলির শব্দ শোনা যায়।

এখনও কোন সংগঠন হামলার দায় স্বীকার করেনি। তবে সরকারের পক্ষ থেকে আল-কায়েদা’র ভাবাদর্শে উজ্জীবিত আল-শাবাব’কে সন্দেহ করছে।