ম্যাশ, দ্য বস্

হ্যান্ডসাম ক্রিকেটারের তালিকায় মাশরাফির পরেই তাসকিন ও সাকিব

0
1254
জরীপের সেরা তিন: মাশরাফি, তাসকিন ও সাকিব

বিশ্বজুড়েই করোনাকালে সময় কাটাতে নানাজন বেছে নেন হরেক রকমের কাজ। নিজের আঙিনাকে ঘিরেই সে সব কাজের বিস্তার। এমন এক সময়ে কানাডা প্রবাসী সাংবাদিক, সেল্ফ কোয়ারেন্টাইনে থাকা ফরহাদ টিটো ফেসবুকে চালালেন দারুণ এক জরীপ। বাংলাদেশের আধুনিক ক্রীড়া সাংবাদিকতার অন্যতম পথিকৃৎ ফরহাদ টিটো জরীপের জন্য বেছে নিলেন ক্রিকেটকে। জানতে চাইলেন, বাংলাদেশের ক্রিকেটে সবচাইতে হ্যান্ডসাম ক্রিকেটার কে। তার এই জরীপে সবাইকে পিছনে ফেলে হ্যান্ডসাম ক্রিকেটারের খেতাব জিতে নিলেন বাংলাদেশের সর্বকালের সেরা (সফল) অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। বাকিটা জেনে নেয়া যাক ফেসবুকে ফরহাদ টিটোর পোস্ট থেকেই।

“মাশরাফি মোস্ট হ্যান্ডসাম ক্রিকেটার

*****-*****-******-*******-******
মাশরাফি বাংলাদেশের ক্রিকেটে সবচাইতে হ্যান্ডসাম ক্রিকেটার। সেকেন্ড মোস্ট হ্যান্ডসাম তাসকিন।
সাড়ে নয় ঘন্টা আগে ছাড়া আমার পোস্ট “আপনার দেখা বাংলাদেশের সবচাইতে হ্যান্ডসাম ক্রিকেটার কে? ৩ জনের নাম দিতে পারেন”-এ অংশ নিয়েছেন ১৫৭ জন।
যার মধ্যে সর্বোচ্চ ৫৭ ভোট পেয়ে প্রথম হয়েছেন মাশরাফি বিন মর্তুজা। ৪৬ ভোট পেয়েছেন তাসকিন আহমেদ। ৩য় স্থানে সাকিব (৩৯ ভোট), ৪র্থ হয়েছেন আতহার আলী খান (৩২ ভোট)। ৫ম স্থানে আছেন লিটন দাশ।

এরপরে মোটামুটি বলার মতো ভোট পেয়েছেন মেহরাব হোসেন অপি ও সৌম্য সরকার। সাব্বির ব্যর্থ হয়েছেন ফর্ম ধরে রাখতে। নবাগত সাইফউদ্দিনকেও পিক করেছেন কয়েকজন।

এক সময়ের ক্রেজ জাহিদ রাজ্জাক মাসুম (বাঁয়ে) ও নেহাল হাসনাইন (ডানে)

যেহেতু এই জরীপে অংশ নিয়েছেন যারা তাদের ৯০%ই এই প্রজন্মের সেহেতু ৭০, ৮০ বা ৯০ দশকের ক্রিকেটারদের চিনেনই না তারা। তখন যারা জাতীয় দলে খেলেছেন তাদের মধ্যে আতহার আলী খান ও মিনহাজুল আবেদীন নান্নুকে এনেছেন তারা কারণ এই দু’জনকে এখনও নিয়মিত ক্রিকেট অংগনে দেখেন বলে।

আগের প্রজন্মের দর্শক যারা তাদের কয়েকজনকে পেয়েছি এই জরীপে যাদের পছন্দের তালিকায় শীর্ষে নেহাল হাসনাইন ও নাজিম সিরাজী। পেইস বোলার গোলাম নওশের প্রিন্স ও টপ অর্ডার ব্যাটসম্যান জাহিদ রাজ্জাক মাসুমের নামও এসেছে দুয়েকবার।

বিস্ময়করভাবে একটি নাম একজনও বলেন নাই। যাকে আমি সবসময়ই রাখবো আমার দেখা সবচাইতে হ্যান্ডসাম পাঁচজন বা তিনজনের মধ্যে।

তার নাম জাহাঙ্গীর আলম তালুকদার দুলু। নব্বুই দশকে জাতীয় দলের বাঁহাতি পেইসার, দেশের ইতিহাসে অন্যতম সেরা ফিল্ডার। সেসময় “ডেঞ্জার দুলু” বা DD নামে জনপ্রিয় ছিলেন এই ড্যাশিং ক্রিকেটার।”