যুক্তরাষ্ট্র থেকে পুশব্যাক

৩১ বাংলাদেশি দেশে ফিরেছে

0
1541
যুক্তরাষ্ট্র থেকে ফেরত আসাদের কয়েকজন

৫২ দিনের ব্যবধানে দুই দফায় ৫৬ বাংলাদেশিকে ফেরত পাঠালো যুক্তরাষ্ট্র। অবৈধ অনুপ্রবেশ ও বৈধ কাগজপত্র না থাকায় শেষ দফায় ফেরত এলো আরও  ৩১ জন।

জানা গেছে, মঙ্গলবার রাত দুইটায় একটি বিশেষ বিমানে করে ওই ৩১ বাংলাদেশিকে ফেরত পাঠায়। ফেরত আসা বাংলাদেশিরা অকপটে স্বীকার করেন, তারা অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছিল। বৈধ কাগজপত্র না থাকায় পুলিশ তাদের গ্রেফতার করে ফেরত পাঠিয়ে দিয়েছে।

ফেরত আসা বাংলাদেশিরা জানান, প্রায় ২৫ লাখ টাকার বিনিময়ে তারা ব্রাজিল হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করেছিল। পুলিশ তাদের আটক করে ফেরত পাঠায়। এদের মধ্যে কয়েকজন জানিয়েছেন, ভিসার মেয়াদ শেষ হওয়ার পরও তারা যুক্তরাষ্ট্রে অবস্থান করছিলেন। পুলিশ তাদেরও বাংলাদেশে ফেরত পাঠিয়েছে।

মঙ্গলবার রাতে দেশে ফেরত আসাদের মধ্যে ১২ জনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন: নোয়াখালীর নাসির উদ্দিন, রেদোয়ানুল ইসলাম, জাহাঙ্গীর আলম, জাহাঙ্গীর আলম জুয়েল, মো. শহীদ; কুমিল্লার মাসুদ রানা, কিশোরগঞ্জের রুমানউদ্দিন, বরিশালের রিফাত সরদার, সিলেটের সাহমি আহাম্মদ, গাজীপুরের শরীফ সরকার।

এর আগে, গত বছরের ২১ নভেম্বর যুক্তরাষ্ট্র সরকার ২৫ বাংলাদেশিকে ফেরত পাঠায়। একই সময় ভারতের ১শ’ ৪৫ নাগরিককে নিজেদের দেশে ফেরত পাঠায় ট্রাম্প প্রশাসন।