রোমে সতর্ক বাংলাদেশ দূতাবাস

করোনা ভাইরাসের কারণে রোম ও মিলানে হেল্প ডেস্ক চালু

0
958

ইতালি থেকে মিনহাজ হোসেন: ইতালির রোমে অবস্থিত বাংলাদেশ দূতাবাস দেশটিতে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় সতর্ক অবস্থানে রয়েছে। সেখানে থাকা বাংলাদেশিদের সর্বোচ্চ সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার। জরুরী পরিস্থিতিতে করোনা ভাইরাস আক্রান্ত প্রবাসী বাংলাদেশি বা বাংলাদেশি বংশোদ্ভূত ইতালিয়ান নাগরিকদের সহায়তায় খোলা হয়েছে হেল্প ডেস্ক।

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার

চলতি মাসে ইউরোপে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। ইতালির উত্তরাঞ্চলীয় শহরগুলোতে করোনা ভাইরাসে কয়েকজনের মৃত্যুর খবর জানা গেছে। এ খবর জানার পর বাংলাদেশ দূতাবাস সেখানে অবস্থানরত বাংলাদেশিদের জন্য এমন পদক্ষেপ নিয়েছে।

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার জানান, ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে দূতাবাসের সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে। প্রবাসী বাংলাদেশিদের কেউ করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহ পোষণ করলেই রোম দূতাবাসের হেল্প ডেক্স নাম্বারে জানাতে অনুরোধ করেন। এছাড়াও বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, মিলান যোগাযোগের অনুরোধ জানিয়েছেন।

রাষ্ট্রদূত বলেছেন, ইতালির উত্তরাঞ্চলীয় শহরগুলোতে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার সংবাদ আমাদের কাছে রয়েছে এবং সেখানে বেশ কয়েকজনের মৃত্যুর খবরও আমরা পেয়েছি। এই অবস্থায় দূতাবাস প্রবাসী বাংলাদেশিদের যে কোনো সমস্যা সমাধানে ব্যবস্থা গ্রহণে প্রস্তুত রয়েছে। তিনি প্রবাসী বাংলাদেশীদের আতঙ্কিত না হয় ধৈর্য্য ধারণ করে পরিস্থিতি মোকাবেলার অনুরোধ জানিয়েছেন।

দূতাবাস বন্ধ রাখার কোনরকম নির্দেশনা পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে যায়নি উল্লেখ করে রাষ্ট্রদূত জানান, দূতাবাসের সেবা কার্যক্রম স্বাভাবিক রয়েছে। যারা সেবা নিতে আসছেন, তাদের সতর্ককরণ বার্তা দেয়া হচ্ছে। দূতাবাসের কর্মকর্তা এ ব্যাপারে সতর্ক রয়েছেন বলেও তিনি উল্লেখ করেন।

রাষ্ট্রদূত ইতালিতে কর্মরত বাংলাদেশি গণমাধ্যম কর্মী, রাজনৈতিক সহ সব ধরনের সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতাদের নিজ নিজ অবস্থান থেকে সহযোগিতা এবং সচেতনতা তৈরির আহ্বান জানান। করোনা ভাইরাস এর উপসর্গ অনুভব করলেই সংশ্লিষ্ট ডেস্কে যোগাযোগ করার অনুরোধ জানান।

করোনা ভাইরাস সংক্রান্ত হেল্প ডেস্ক:

ইতালিয়া টোল ফ্রি নাম্বার : 1500 ও 112

রোম দূতাবাসের হেল্প ডেক্স নাম্বারে : 333 744 1690 ও 389 475 6902

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, মিলান : 329 4305 ও 320 224 4829