লকডাউন হয়নি সাদুল্যাপুর (বিস্তারিত)

জেলা প্রশাসক বলছেন, 'ভুল বোঝাবুঝি'

0
648

লকডাউন হয়নি গাইবান্ধার সাদুল্যাপুর। এ নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। গাইবান্ধার জেলা প্রশাসক জানিয়েছেন, লকডাউনের মত কিছু হয়নি। এটি নিয়ে একটু ভুল বোঝাবুঝি হয়েছে। উপজেলা করোনা প্রতিরোধ কমিটি সাদুল্যাপুর উপজেলাকে লকডাউন করার সিদ্ধান্ত নিয়েছিল। যা অনুমোদন পায়নি।

রোববার দুপুরে সাদুল্যাপুর উপজেলাকে লকডাউন করার সিদ্ধান্ত নিয়েছিল উপজেলা করোনা প্রতিরোধ কমিটি। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি মো. নবী নেওয়াজ স্বাক্ষরিত চিঠিও সংশ্লিষ্ট কার্যালয়গুলোতে দেয়া হয়। এর অনুলিপি দেয়া হয় গাইবান্ধা জেলা প্রশাসক, সিভিল সার্জন ও পুলিশ সুপারকে।

চিঠিতে বলা হয়, ১১ মার্চ সাদুল্যাপুর উপজেলার বনগ্রাম ইউনিয়নের হবিবুল্লাহপুর গ্রামে একটি বিবাহোত্তর অনুষ্ঠানে করোনা ভাইরাস আক্রান্ত দুইজন যুক্তরাষ্ট্র প্রবাসী অংশ নেন। অনুষ্ঠানে ৪ থেকে ৫শ’ মানুষ ছিলেন। এদের অনেকেই গতকাল শনিবার অনুষ্ঠিত গাইবান্ধা-৩ আসনের উপ-নির্বাচনে ভোট দিয়েছেন। এ অবস্থায় ভাইরাসটি দ্রুত সংক্রমণ ঘটতে পারে। ফলে উপজেলার সাধারণ মানুষের স্বাস্থ্যের কথা বিবেচনা করে আজ রোববার সাদুল্যাপুর উপজেলা লকডাউনের সিদ্ধান্ত নেয় উপজেলা করোনা প্রতিরোধ কমিটি।

লকডাউন প্রসঙ্গে গাইবান্ধা জেলা প্রশাসক মো. আবদুল মতিন গণমাধ্যমকে জানান, যুক্তরাষ্ট্র ফেরত দুই জনের মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। তবে সাদুল্যাপুর উপজেলাকে লকডাউন করার মত কিছু হয়নি। বিষয়টি নিয়ে ভুল বোঝাবুঝি হয়েছে। এ জন্য ইউএনও-কে কারণ জানতে চেয়ে চিঠি দেয়া হবে।

উল্লেখ্য, বিয়ের অনুষ্ঠানে যোগ দেয়ার পর ওই দুই প্রবাসী নিজেদের বাড়িতে ফিরে যান। বিষয়টি জেলা স্বাস্থ্য বিভাগের নজরে এলে দুই জনকেই হোম কোয়ারেন্টাইনে রাখা হয়। তাদের দুই জনের রক্তের নমুনা ঢাকায় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)-এ পাঠানো হয়। রোববার সকালে আইইডিসিআর থেকে জানানো হয় তারা করোনা ভাইরাস আক্রান্ত।