শহীদদের প্রতি শ্রদ্ধা

0
800
একুশের প্রথম প্রহরে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

অমর একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পক্ষে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। রাত ১২টা ১ মিনিটে তারা কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন।

বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে প্রথমে রাষ্ট্রপতি আবুল হামিদ শহীদ বেদীতে শ্রদ্ধা নিবেদন করেন। রাষ্ট্রপতির পরই শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে তারা দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দলীয় নেতাদের নিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় সংসদের স্পিকার  ডক্টর শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার ফজলে রাব্বী। তাদের পর শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় সংসদে বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ। তার সঙ্গে ছিলেন জাতীয় পার্টি থেকে নির্বাচিত সংসদ সদস্য ও কেন্দ্রীয় নেতারা।

পরে সংসদের চিফ হুইপ, ঢাকায় কর্মরত কূটনৈতিক কোরের সদস্যবৃন্দ, ঢাকার দুই সিটি করপোরেশন, তিন বাহিনী প্রধানরা, পুলিশ, র‌্যাবসহ বিভিন্ন সংস্থার পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

মহান একুশে ফেব্রুয়ারির বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান একাত্তরের বীর মুক্তিযোদ্ধারা। সম্মান জানান বায়ান্নর ভাষা আন্দোলনে শহীদদের পরিবারের সদস্যরা।

পরে শ্রদ্ধা জানায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), আওয়ামী যুবলীগ, বাংলাদেশ যুব ইউনিয়ন, কেন্দ্রীয় খেলাঘর আসর, উদীচী শিল্পী গোষ্ঠী, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন।

এ সময় শহীদ মিনার এলাকায় গণমানুষের ঢল নামে।