শেখ হাসিনার প্রতি তামবাদুর কৃতজ্ঞতা

0
1418
ভয়েস অব আমেরিকাকে নিজের প্রতিক্রিয়া জানাচ্ছেন গামিবয়ার বিচারমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল আবু বাকর তামবাদু

রোহিঙ্গা মুসলমানদের বাংলাদেশে আশ্রয় দেয়ায় বাংলাদেশ সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন গাম্বিয়ার বিচারমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল আবু বাকর তামবাদু।

শুক্রবার ভয়েস অব আমেরিকাকে দেয়া এক প্রতিক্রিয়ায় তিনি তার কৃতজ্ঞতার কথা জানান।

জাতিসংঘের আন্তর্জাতিক বিচারিক আদালত (আইসিজে) বৃহস্পতিবার মিয়ানমার সরকারের প্রতি কিছু নির্দেশনা দেন। রাখাইনে রোহিঙ্গা গণহত্যা বন্ধ এবং তাদের সুরক্ষা দেয়াসহ চারটি নির্দেশনা দেয়া হয় মিয়ানমারকে। এরই প্রেক্ষিতে মামলার বাদী গাম্বিয়ার পক্ষে শুনানিতে অংশ নেয়া দেশটির বিচারমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল তামবাদুর প্রতিক্রিয়া নেয় ভয়েস অব আমেরিকা।

প্রতিক্রিয়ায় তামবাদু বলেন, ‘আমার এবং গাম্বিয়াবাসীর পক্ষ থেকে বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। এই পুরো প্রক্রিয়ায় বাংলাদেশ সরকার এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে আমাদের সমর্থন দিয়েছেন তার জন্য আমরা কৃতজ্ঞ।’

তামবাদু বললেন, ‘শুধু আমাদেরই নয়, রোহিঙ্গা আশ্রয়প্রার্থীদের যেভাবে বাংলাদেশ সহায়তা দিয়েছে তার জন্যও আমরা কৃতজ্ঞ। আশা করি এই সহায়তা অব্যাহত থাকবে এবং আমরা রোহিঙ্গা জনগোষ্ঠীর জীবনে পরিবর্তন আনতে পারবো।’

মামলায় মিয়ানমারের বিরুদ্ধে ১৯৮৪ সালের আন্তর্জাতিক জেনোসাইড কনভেনশন ভঙের অভিযোগ এনেছিল গাম্বিয়া। আইসিজে গাম্বিয়ার অভিযোগের পক্ষে মত দেয় বৃহস্পতিবার।