সন্ধান মিললো প্রথম করোনা আক্রান্তের

0
475

অবশেষে খোঁজ পাওয়া গেল প্রথম করোনা ভাইরাস আক্রান্ত রোগীর। করোনা ভাইরাসের প্রকিরোধ ও ভ্যাকসিন আবিষ্কারের জন্য খোঁজ চলছিল প্রথম রোগীর। বিজ্ঞানীদের ভাবনায় ছিল প্রথম রোগীকে পরীক্ষা করলে প্রতিরোধের উপায় এবং ভ্যাকসিন আবিষ্কার সহজ হবে। শেষ পর্যন্ত পাওয়া গেল জিরো পেশেন্টকে।

জানা গেছে, করোনা ভাইরাসে প্রথম আক্রান্ত হয়েছিলেন এক জন নারী। তিনি চীনের হুবেই প্রদেশের ৬৭ বছর বয়েসী ওয়েই গুইশিয়ান। তিনি উহান শহরের হুনান সি ফুড মার্কেটে চিংড়ী মাছ বিক্রি করতেন। খবর: বিজনেস ইনসাইডার।

উহান মিউনিসিপ্যাল হেলথ কমিশন নিশ্চিত করেছে, করোনা ভাইরাসে প্রথম আক্রান্ত ২৭ জন রোগীর মধ্যে ওয়েই গুইশিয়ানের নাম ছিল সবার আগে।

গেল বছরের ১০ ডিসেম্বর মাছ বিক্রির সময় তিনি অসুস্থ হয়ে পড়েন। জ্বর নিয়ে ওয়েই গুইশিয়ান স্থানীয় একটি হাসপাতালে যান চিকিৎসার জন্য। সেখানে তার সুস্থতা আসেনি, বরং দুর্বল হতে থাকেন। এর দুই দিন পর যান ইলেভন্থ হাসপাতালে। সেখানেও কোন কার্যকর চিকিৎসা মিললো না ওয়েই গুইশিয়ানের।

১৬ ডিসেম্বর উহান ইউনিয়ন হাসপাতালে গেলেন ওয়েই গুইশিয়ান। চিকিৎসকরা পরীক্ষা করে জানালেন, কঠিন রোগে আক্রান্ত হয়েছেন তিনি। ওই হাসপাতালে রোগীর সংখ্যা বাড়তে থাকে। অদ্ভূতভাবে মিলে গেল সবার রোগের একই লক্ষণ।

ওয়েই গুইশিয়ানকে ডিসেম্বরের শেষ দিকে রাখা হলো কোয়ারেন্টাইনে। সে সময় ধরা পড়লো করোনা ভাইরাসের উপস্থিতি। চিকিৎসকদের ধারণা হয়, উহানের ওই মার্কেট থেকেই ছড়িয়েছে এই ভাইরাস, যেখানে ওয়েই গুইশিয়ান ও আরও অনেকে সামুদ্রিক খাবার বিক্রি করেন।

ওয়েই গুইশিয়ান ধারণা করেন, তিনি বাজারে যে টয়লেট ব্যবহার করতেন সেখানে বাজারের অনেক মাংস বিক্রেতাও যেতেন। সেখান থেকেই তিনি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

বিস্তারিত জানতে:

https://www.businessinsider.com/pictures-show-first-coronavirus-patients-arriving-at-wuhan-hospital-2020-2