স্থায়ী ঠিকানা নিয়ে হাইকোর্টের রুল

0
1466

বাংলাদেশ ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তিতে বিবাহিত মহিলাদের ক্ষেত্রে স্বামীর স্থায়ী ঠিকানাকে প্রার্থীর স্থায়ী ঠিকানা হিসেবে উল্লেখ করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে জনপ্রশাসন সচিব, বালিজ্য সচিব, অর্থ বিভাগের সচিবসহ পাঁচ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম-এর সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীণ বেঞ্চ এ রুল জারি করে। জনস্বার্থে এ রীট দায়ের করে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) ও নারীপক্ষ নামের দুইটি সংগঠন।

আবেদনের পক্ষে শুনানী করেন অ্যাডভোকেট আইনুন্নাহার সিদ্দিকা। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আবেদনে ‘বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তি নারীর ঠিকানার শর্তের সমালোচনা’ শিরোনামে প্রকাশিত একটি দৈনিক পত্রিকার প্রতিবেদন সংযুক্ত আকারে দেয়া হয়।

অ্যাডভোকেট আইনুন্নাহার সিদ্দিকা সাংবাদিকদের জানান, ১ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংক ওই বিজ্ঞপ্তি জারি করে। বিজ্ঞপ্তিতে বলা হয়, বিবাহিত মহিলা প্রার্থীদের ক্ষেত্রে স্বামীর স্থায়ী ঠিকানাকে প্রার্থীর স্থায়ী ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে। এটি সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন।